অগ্ন্যাশয় এর কাজ কি? | অগ্ন্যাশয় কি?

বন্ধুরা, আজকে আমরা অগ্ন্যাশয় কি এবং অগ্ন্যাশয় এর কাজ কি তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করছি । অগ্ন্যাশয় মানবদেহের একটি খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ । এটি জীবনবিজ্ঞানের একটি খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথে ও শেয়ার করুন ।

অগ্ন্যাশয় কি এবং অগ্ন্যাশয় এর কাজ কি?

অগ্ন্যাশয় কি

অগ্ন্যাশয় হল মানবদেহের পোষ্টিকতন্ত্রের একটি গ্রন্থি । অগ্ন্যাশয় মানব শরীরে অন্তঃক্ষরা ও বহিঃক্ষরা গ্রন্থি হিসেবে কাজ করে । অগ্ন্যাশয় এর অন্তঃক্ষরা গ্রন্থি থেকে ইনসুলিন ও গ্লুকাগন নিঃসৃত হয় এবং বহিঃক্ষরা গ্রন্থি থেকে ট্রিপসিন, লাইপেজ ও আম্যাইলেজ উৎসেচক নিঃসৃত হয় । অগ্ন্যাশয় কে মিশ্রগ্রন্থি ও বলা হয় ।

অগ্ন্যাশয় এর গঠন

অগ্ন্যাশয় ২০ সেন্টিমিটার লম্বা ও ৫ সেন্টিমিটার চওড়া ।

অগ্ন্যাশয় এর অবস্থান

অগ্ন্যাশয় পাকস্থলির নীচে অবস্থিত এবং উদর গহ্বরে নালির মাধ্যমে অগ্ন্যাশয় নালি দিয়ে ডিওডেনামে প্রবেশ করে । অগ্ন্যাশয় ডিওডেনামের অর্ধবৃত্তাকার কুণ্ডলীর ছিদ্র দিয়ে প্লিহা পর্যন্ত বিস্তৃত ।

অগ্ন্যাশয় এর কাজ কি

অগ্ন্যাশয় অন্তঃক্ষরা ও বহিঃক্ষরা উভয় গ্রন্থি হিসেবে কাজ করে । অন্তঃক্ষরা গ্রন্থি থেকে ইনসুলিন ও গ্লুকাগন হরমোন নিঃসৃত হয় । এই হরমোন রক্তে গ্লুকোজ এর মাত্রা নিয়ন্ত্রণ করে । এছাড়া বহিঃক্ষরা গ্রন্থি থেকে লাইপেজ, ট্রিপসেন ও আম্যাইলেজ নামক উৎসেচক নিঃসৃত হয় যা আমিষ, শর্করা ও স্নেহজাতীয় খাদ্য পরিপাকে সাহায্য করে ।

অ্যামাইলেজ স্টার্চকে ভেঙ্গে ক্ষুদ্রতর কার্বোহাইড্রেট ও চিনির অণুতে পরিণত করে । লাইপেজ পিত্ত লবণের উপস্তিতিতে ফ্যাটকে ফ্যাটি এসিডে পরিণত করে ।

অগ্ন্যাশয়কে মিশ্র গ্রন্থি বলা হয় কেন

অগ্ন্যাশয়ে বহিঃক্ষরা ও অন্তঃক্ষরা উভয় প্রকার গ্রন্থির গুণাবলি বিদ্যমান থাকায় অগ্ন্যাশয় কে মিশ্রগ্রন্থি বলা হয় ।

আরও পড়ুন –

সালোকসংশ্লেষণ ও শ্বসনের পার্থক্য আলোচনা কর?

পেশি কাকে বলে? | পেশীর বৈশিষ্ট্য, কাজ ও প্রকারভেদ কি কি?

তরুক্ষীর ও উপক্ষার এর মধ্যে পার্থক্য কি কি?

ট্রাকিড ও ট্রাকিয়ার মধ্যে পার্থক্য কি কি

Leave a Comment