অনুলোম ও প্রতিলোম বিবাহ কি?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা অনুলোম ও প্রতিলোম বিবাহ কি তা নিয়ে আজকের এই পোস্ট এ আলোচনা করছি । এছাড়া আজকের এই পোস্ট ইতিহাসের আরও কতগুলি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করবো যেগুলি পড়া তোমাদের খুব জরুরি, তাই পোস্ট টি শেষ পর্যন্ত ভালো করে পড়ুন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন ।

অনুলোম ও প্রতিলোম বিবাহ কি

অনুলোম ও প্রতিলোম বিবাহ কি?

উচ্চবর্ণের ব্রাহ্মণ পাত্রের সঙ্গে নিম্নবর্ণের কন্যার বিবাহ অনুলোম এবং নিম্নবর্ণের পাত্রের সঙ্গে উচ্চবর্ণের কন্যার বিবাহ প্রতিলোম বিবাহ নামে পরিচিত । স্মৃতিশাস্ত্রগুলিতে এই ধরণের বিবাহকে অনুমোদন দেওয়া হয়েছে ।

নগরশৈলী বলতে কি বোঝ?

গুপ্তযুগের মন্দির স্থাপত্যের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল নগরশিল্পরীতির অনুসরণ । নগর স্থাপত্য শৈলী বলতে বোঝায় ‘X’ আকৃতি বিশিষ্ট মন্দির নির্মাণের পরিকল্পনা এবং উপরের রেখ ধরণের শিখর । এই শিল্পরীতির উল্লেখযোগ্য উদাহরণ হল ঝাঁসির নিকটবর্তী দশাবতার মন্দির ও কানপুরের ভেতরগাঁও মন্দির ।

গুপ্তযুগের চিত্রকলা শিল্পের পরিচয় দাও?

গুপ্তযুগের চিত্রকলা শিল্প

গুপ্তযুগের চিত্রকলা শিল্পের সবচেয়ে উল্লেখযোগ্য নিদর্শন হল মহারাষ্ট্রের অজন্তা গুহাচিত্র ও মধ্যপ্রদেশের বাঘ গুহাচিত্র । অজন্তায় মোট ৩০ টি গুহাচিত্র আবিষ্কৃত হয়েছে । এই চিত্রগুলির প্রধান বিষয়বস্তু ছিল গৌতমবুদ্ধ, বোধিসত্ত ও জাতকের কাহিনী । জলরঙে আঁকা এই চিত্রগুলি বর্ণে ও রেখায়, ভাবে ও ব্যাঞ্জনায় এবং বিষয়বস্তুর বিবিত্রে অতুলনীয় । এখানে দুটি উল্লেখযোগ্য চিত্রকলা হল বোধিসত্ত ও আলোকীতেশ্বর পদ্মপাণির মূর্তি ও স্বয়ং এর ভঙ্গীতে নারী ।

নালন্দা বিশ্ববিদ্যালয় কে কখন প্রতিষ্ঠা করেন?

নালন্দা বিশ্ববিদ্যালয় এর প্রতিষ্ঠাতা ছিলেন যথাক্রমে গুপ্ত সম্রাট বুধগুপ্ত । পঞ্চম শতকের শেষের দিকে ‘৬ টি’ বৌদ্ধ বিহার নিয়ে নালন্দা বিশ্ববিদ্যালয় গড়ে ওঠে । এটি ছিল সমকালীন ভারতের বৌদ্ধ ধর্ম চর্চা ও শিক্ষার প্রধান কেন্দ্র ।

দ্বি এরিয়ানস গ্রন্থের লেখক কে?

দ্বি এরিয়ানস গ্রন্থের লেখক ছিলেন ঐতিহাসিক গর্ডন চাইল্ড ।

অথর্ববেদের প্রাচীন নাম কি ছিল?

অথর্ববেদের প্রাচীন নাম ছিল অর্থবাঙ্গিরস ।

বৈদিক যুগের কয়েকটি ভ্রাম্যমাণ বণিক সম্প্রদায়ের নাম লেখ?

সার্থবাহ, মদ্রমনিজ, গন্ধমনিজ প্রভৃতি ।

আরও পড়ুন-

গুপ্ত যুগকে সুবর্ণ যুগ বলা কি যুক্তিগত?

বাংলার নবজাগরণের প্রকৃতি, বৈশিষ্ট্য ও ফলাফল আলোচনা কর

তৃতীয় বিশ্ব বলতে কী বােঝায় ?

Leave a Comment