আদিকোষ ও প্রকৃত কোষের মধ্যে পার্থক্য আলোচনা কর

হ্যালো বন্ধুরা, আজকে আমরা আদিকোষ ও প্রকৃত কোষের মধ্যে পার্থক্য নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিতভাবে আলোচনা করছি । আদিকোষ ও প্রকৃত কোষের মধ্যে পার্থক্য এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং নিজের বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

আদিকোষ ও প্রকৃত কোষের মধ্যে পার্থক্য

এর আগের পোস্ট এ আমরা জৈব অ্যাসিড ও অজৈব অ্যাসিড এর মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করেছিলাম । আর সময় নষ্ট না করে নীচের টেবিলে দেওয়া পার্থক্যটি দেখে নাও ।

আদিকোষ ও প্রকৃত কোষের মধ্যে পার্থক্য

আদিকোষপ্রকৃত কোষ
আদিকোষে সুগঠিত নিউক্লিয়াস থাকে নাপ্রকৃত কোষে সুগঠিত নিউক্লিয়াস থাকে
আদিকোষ অ্যামাইটোসিস প্রক্রিয়ায় বিভাজিত হয়প্রকৃত কোষ মাইটোসিস ও মিয়োসিস প্রক্রিয়ায় বিভাজিত হয়
আদি কোষে রাইবােজোম ব্যতীত অন্য কোনাে অঙ্গাণু সাইটোপ্লাজমে থাকে নাপ্রকৃত কোষে মাইটোকন্ড্রিয়াসহ অন্যান্য অঙ্গণু সাইটোপ্লাজমে থাকে।
এখানে কোষ সংখ্যা এককোষীএখানে কোষ সংখ্যা বহুকোষী
আদিকোষে কোষপ্রাচীর এর প্রধান উপাদান পেপটিডোগ্লাইকেনপ্রকৃত কোষে কোষপ্রাচীর এর প্রধান উপাদান সেলুলোজ

আদি কোষ কাকে বলে

যেসব কোষে সুগঠিত ও সুনির্দিষ্ট নিউক্লিয়াস এবং কোষে পর্দাঘেরা কোষঅঙ্গাণু থাকে না তাদের প্রোক্যারিওটিক কোষ বা আদিকোষ বলে ।

প্রকৃত কোষ কাকে বলে

যেসব কোষে সুগঠিত ও সুনির্দিষ্ট নিউক্লিয়াস থাকে এবং কোষে পর্দাঘেরা কোষঅঙ্গাণু থাকে তাদের ইউক্যারিওটিক কোষ বা প্রকৃত কোষ বলে ।

আজকের এই পোস্ট এ আমরা জানলাম আদিকোষ ও প্রকৃত কোষের মধ্যে পার্থক্য কি কি এবং আদিকোষ কাকে বলে ও প্রকৃত কোষ কাকে বলে । আদিকোষ কে প্রোক্যারিওটিক কোষ এবং প্রকৃত কোষকে ইউক্যারিওটিক কোষ বলে ।

আচ্ছা এবার তোমাদের মনে একটা প্রশ্ন জাগতেই পারে যে, প্রোক্যারিওটিক কোষ ও ইউক্যারিওটিক কোষের পার্থক্য কি কি, সেটা জানতে এখানে ক্লিক করুন

Leave a Comment