আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য লেখ?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি কি তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করছি । মাধ্যমিকে এই প্রশ্নটি বারবার ই আসে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

এর আগের পোস্টে আমরা ভারতীয় কৃষিতে জলসেচের প্রয়োজনীয়তা ও কারণ নিয়ে আলোচনা করেছিলাম ।

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য লেখ

আবহাওয়া কাকে বলে?

কোন একটি নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট সময়ের বায়ুর উষ্ণতা, আদ্রতা, বায়ুরচাপ, বায়ুপ্রবাহ, বৃষ্টিপাতের পরিমাণের ওপর নির্ভর করে । আবহাওয়া একটি দৈনন্দিন ঘটনা ।

জলবায়ু কাকে বলে?

কোন একটি নির্দিষ্ট স্থানের ৩০-৩৫ বছরের বেশী সময়ের আবহাওয়া অর্থাৎ বায়ুর চাপ, তাপ, বৃষ্টিপাত প্রভৃতির গড় অনুপাতকে জলবায়ু বলে । জলবায়ু একটি দৈনন্দিন ঘটনা নয় ।

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য

আবহাওয়া পরিবর্তন একটি দৈনন্দিন ঘটনাজলবায়ু পরিবর্তন একটি দৈনন্দিন ঘটনা নয়
আবহাওয়া প্রতিদিন এর উষ্ণতা, আদ্রতা, বায়ুরচাপ, বায়ুপ্রবাহ ও বৃষ্টিপাতের ওপর নির্ভর করেজলবায়ু ৩০-৩৫ বছরের গড় আবহাওয়ার ওপর নির্ভর করে
আবহাওয়া একটি স্বল্প পরিসর স্থানের মধ্যে পরিলক্ষিত হয়জলবায়ু বৃহৎ অঞ্চলের মধ্যে বিস্তৃত থাকে
অনেক সময় পাশাপাশি অবস্থিত দুটি স্থানের মধ্যেও আবহাওয়ার পার্থক্য দেখা যায়পাশাপাশি অবস্থিত দুটি স্থানের মধ্যে জলবায়ুর পার্থক্য দেখা যায় না
আবহাওয়ার দুটি প্রধান নিয়ন্ত্রক হল বায়ুর চাপ, আদ্রতা, বায়ুপ্রবাহ প্রভৃতিজলবায়ুরর প্রধান নিয়ন্ত্রক হল উষ্ণতা ও বৃষ্টিপাত
আবহাওয়া মানুষের দৈনন্দিন জীবনের ওপর প্রভাব ফেলেজলবায়ু মানুষের দৈনন্দিন জীবনের ওপর প্রভাব ফেলতে পারে না
স্থানভেদে আবহাওয়া পরিবর্তিত হয়স্থানভেদে ও ঋতুভেদে জলবায়ু পরিবর্তন হয়

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে মিল কোথায়?

আবহাওয়া ও জলবায়ু উভয় এই বায়ুপ্রবাহ ও বৃষ্টিপাতের ওপর নির্ভর করে ।

আবহাওয়া ও জলবায়ুর উপাদান কি কি

আবহাওয়া ও জলবায়ুর উপাদানগুলি হল উষ্ণতা, বৃষ্টিপাত, বায়ুর চাপ, বায়ুপ্রবাহ, বায়ুপ্রবাহের দিক, বায়ুপ্রবাহের গতি প্রভৃতি ।

আরও পড়ুন-

ভারতের জলবায়ুর বৈশিষ্ট্য গুলি কি কি

এশিয়ার জলবায়ুর বৈচিত্রের কারণ গুলি লেখ

আমাদের ব্লগ wbupdates.in একটি শিক্ষামূলক ব্লগ । এখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সমস্ত বিষয়ের গুরুত্বপূর্ণ বিষয়ের প্রশ্নের উত্তর আলোচনা করা হয় । আমাদের পেজ এ আপডেট সর্বপ্রথম পেতে আমাদের ওয়েবসাইট টি বুকমার্ক করে নিতে পারেন ।

Leave a Comment