আহ্নিক গতি কাকে বলে? আহ্নিক গতির ফলাফল আলোচনা কর?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা আহ্নিক গতি কাকে বলে এবং আহ্নিক গতির ফলাফল সম্পর্কে আলোচনা করছি । ভূগোল থেকে এই প্রশ্নটি বার বার ই পরীক্ষায় এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ে নিবেন এবং পারলে খাতায় নোট্‌স করে রাখবেন ।

আহ্নিক গতি কাকে বলে? আহ্নিক গতির ফলাফল আলোচনা কর?

এর আগের পোস্ট এ আমরা কর্কট সংক্রান্তি রেখা ও মকর সংক্রান্তি রেখা কাকে বলে? নিয়ে আলোচনা করেছিলাম ।

আহ্নিক গতি কাকে বলে

পৃথিবী সূর্যকে কেন্দ্র করে নিজ অক্ষে ২৩ ঘণ্টা ৫৬ মিনিট ৪ সেকেন্ড বা ২৪ ঘণ্টা সময়ে অনবরত পশ্চিম থেকে পূর্ব দিকে আবর্তন করছে। এই সময়কে সৌরদিন এবং আবর্তনকে আহ্নিত গতি বা দৈনিক গতি বলা হয় । অথবা পৃথিবীর নিজ অক্ষে বা মেরু রেখায় পশ্চিম থেকে পূর্ব দিকে আবর্তনের গতিকে আহ্নিক গতি বলে।

আহ্নিক গতির ফলাফল

আহ্নিক গতির ফলে –

দিন রাত্রি হয় –

পৃথিবীর আকৃতি গোলাকার এবং তার নিজস্ব কোনো আলো নেই । পৃথিবী সূর্যের চারিদিকে ঘুরে এবং সেই সূর্যের আলতেই পৃথিবী আলোকিত হয় । তাই আবর্তন করার সময় পর্যায়ক্রমে পৃথিবীর যে অংশে সূর্যের আলো পড়ে, সেখানে হয় দিন এবং বিপরীত অংশে আলো পড়ে না ফলে সেখানে হয় রাত্রি । এভাবেই পৃথিবীতে দিন ও রাত্রি সংঘটিত হয় ।

সময় নির্ধারণ –

নিজের অক্ষের ওপর পৃথিবীর একবার সম্পূর্ণভাবে আবর্তন করতে সময় লাগে প্রায় ২৪ ঘণ্টা বা এক দিন । পৃথিবীর এই পরিক্রমণ গতিকে কাজে লাগিয়ে সময় নির্ধারণ করা হয় ।

জোয়ারভাটার সৃষ্টি –

মাধ্যাকর্ষণ এর নিয়ম অনুযায়ী চাঁদ ও সূর্য উভয়েই পৃথিবীকে আকর্ষণ করে থাকে কিন্তু পৃথিবী থেকে চাঁদ সূর্যের তুলনায় কাছে অবস্থান করায় চাঁদের আকর্ষণ বেশী । আবর্তনের সময় পৃথিবীর যে স্থান চাঁদের সামনে আসে সেই স্থানের জলরাশি বিকর্ষণ শক্তির প্রভাবে গৌণ জোয়ার হয় এবং এর সমকোণ দিকে অবস্থিত স্থানে ভাটা হয় ।

সূর্যোদয় ও সূর্যাস্ত –

পৃথিবীর আবর্তন গতির ফলেই সূর্যোদয় ও সূর্যাস্ত হয় ।

উদ্ভিদ ও প্রাণীজগতের সৃষ্টি –

আবর্তন গতি না থাকলে পৃথিবীর নির্দিষ্ট একটি অর্ধাংশে চিরকাল রাত্রি থাকত ফলে আলাে ও উত্তাপের অভাবে উদ্ভিদ ও প্রাণীজগৎ কোনাে কিছুই জন্মাত না। আর, অপর অর্ধাংশে চিরকাল দিন থাকত এবং প্রচণ্ড উত্তাপে সেখানেও কোনাে কিছু জন্মাত না। আবর্তন গতির জন্য ক্রমে দিনরাত্রি হয় বলে উত্তাপের সমতা বজায় থাকে এবং পৃথিবীতে জীবজগৎ সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন –

কর্কট সংক্রান্তি রেখা ও মকর সংক্রান্তি রেখা কাকে বলে?

অক্ষরেখা কাকে বলে? |অক্ষরেখার বৈশিষ্ট্য গুলি কি কি?

গ্রিন হাউস গ্যাস কি? গ্রিন হাউস গ্যাসের প্রভাব লেখ

Leave a Comment