ইউ পি আই এর ফুল ফর্ম কি? Full form of upi in bengali

হ্যালো বন্ধুরা, আজকে আমরা ইউ পি আই এর ফুল ফর্ম কি এবং ইউ পি আই এ বিষয়ে আজকের এই পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করছি । আজকের এই পোস্ট এ আপনাদের ইউ পি আই (upi) সম্বন্ধিত সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে । আজকের দিনে আমরা upi কে ব্যাপক মাত্রায় ব্যাবহার করে থাকি যদিও আগে আমরা upi এর মাধ্যমে অনলাইনে টাকা পাঠাতে অনেক ভয় করতাম এখন আর কিন্ত তা হয় না ।

ইউ পি আই

ইউ পি আই কি?

আপনারা যদি গুগল পে, ফোন পে বা অন্যান্য পেমেন্ট অ্যাপ ব্যাবহার করে থাকেন তাহলে তাহলে আপনারা নিশ্চয় ইউ পি আই নামটি এক না একবার শুনেছেন । ইউ পি আই হল একটি অনলাইন পেমেন্ট করার মাধ্যম । upi এর মাধ্যমে আপনারা নিজেদের ব্যাঙ্ক আক্যাউন্ট থেকে অন্য যে কারও ব্যাঙ্কে অনলাইনে আপনার স্মার্টফোন থেকেই টাকা পাঠাতে পারেন ।

বর্তমানে ভারতে সর্বত্র এই পেমেন্ট মাধ্যম কে টাকা আদান প্রদান এর জন্য ব্যাবহার করা হচ্ছে এবং দিন দিন এর জনপ্রিয়তাও বিপুল পরিমাণে বৃদ্ধি পাচ্ছে ।

আমাদের দেশের অনেক মানুষের এখনও পর্যন্ত ইউ পি আই সম্পর্কে বিশেষ অভিজ্ঞতা নেই । তাই আমাদের এই প্রয়াস এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনার মনের ইউ পি আই সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর বর্ণনা করতে চায় ।

ইউ পি আই এর ফুল ফর্ম কি ?

ইউ পি আই (UPI) এর ফুল ফর্ম হল Unified Payments Interface । যা বাংলাতে লিখলে হবে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস ।

এখানে U নির্দেশ করে ইউনিফাইড, P নির্দেশ করে পেমেন্ট এবং ‘I’ নির্দেশ করে ইন্টারফেস ।

ইউ পি আই এর কাজ

১) ইউ পি আই এর মাধ্যমে আপনার ব্যাঙ্ক আক্যাউন্ট থেকে আপনার ই নিজের ব্যাঙ্কে অথবা অন্য কারও ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনার স্মার্টফোন এর মাধ্যমেই পাঠাতে পারবেন ।

২) আপনি ইউ পি আই আইডি এর মাধ্যমে আপনার মোবাইল ফোন রিচার্জ, DTH রিচার্জ, রেস্টুরেন্টে পেমেন্ট, ফ্লিপকার্ট ও আমাজন এ পেমেন্ট করা এবং আরও বিভিন্ন ধরণের পেমেন্ট যেগুলো ইউ পি আই এর মাধ্যমে পেমেন্ট করা সক্ষম সেগুলো করা যাবে ।

ইউ পি আই এর ইতিহাস

ইউ পি আই এর আবিষ্কার হয় ২০১৫ সালে তবে ২০১৬ সাল থেকে মানুষ একে ব্যাবহার করা শুরু করে আর ২০২২ সালে ইউ পি আই পেমেন্ট সবথেকে জনপ্রিয় একটি পেমেন্ট ব্যাবস্থা হয়ে উঠেছে । যদিও এই পেমেন্ট ব্যাবস্থা সম্পর্কে অনেক মানুষ এখনো ভয়ে ভয়ে পেমেন্ট করেন কিন্তু আপনাদের বলে রাখি যে এতে আপনাদের ভয় পাওয়ার কোন কারণ নেই । ইউ পি আই একটি বিশ্বস্ত পেমেন্ট মাধ্যম এবং আপনি নিরাপদে অন্যকে পেমেন্ট করতে পারেন ।

NPCI তথা National Payment Corporation of India এর তত্ত্বাবধানে ইউ পি আই এর সমস্ত পেমেন্ট করা হয় ।

ইউ পি আই থেকে কিভাবে পেমেন্ট পাঠাবেন?

আপনারা হয়তো ভাবছেন ইউ পি আই থেকে টাকা পাঠানো খুবই কঠিন কিন্তু আপনাদের বলে রাখি ইউ পি আই এর মাধ্যমে আপনারা খুব সহজেই টাকা পাঠাতে পারবেন । ইউ পি আই থেকে টাকা পাঠানোর আগে আপনাদের কোন একটি পেমেন্ট গেটওয়ে যেমন – গুগল পে, ফোন পে অথবা আমাজন পে এছাড়া যেকোন পেমেন্ট মাধ্যম এ রেজিস্টার করে আপনার ইউ পি আই আইডি তৈরি করতে হবে ।

  • প্রথমে আপনি আপনার ফোনের যেকোন পেমেন্ট মাধ্যম টি খুলুন ।
  • এরপর আপনি পেমেন্ট পাঠাবার মাধ্যম টি ‘Payment through upi’ টি সিলেক্ট করুন ।
  • এবার আপনি যাকে পেমেন্ট পাঠাবেন তার ‘upi id’ টা সেখানে লিখুন ।
  • শেষ পর্বে আপনি কত টাকা পাঠাবেন সেটা লিখে ‘send’ বাটনে চিপুন ।

এই ভাবে আপনি আপনার ফোন থেকেই ইউ পি আই এর মাধ্যমে একে অন্যকে টাকা পাঠাতে পারবেন কিছু সময়ের মধ্যেই ।

ইউ পি আই থেকে আপনি সর্বচ্চো ১ লক্ষ টাকা পর্যন্ত টাকা পাঠাতে পারবেন ।

অন্য কাউকে ইউ পি আই মারফত টাকা পাঠানোর আগে আপনি যাকে টাকা পাঠাবেন তার ‘upi id’ টা জেনে নিতে হবে ।

upi id কিভাবে বানাবেন?

আপনার যদি এখনো পর্যন্ত কোন upi id নেই এবং আপনি upi id বানাতে চান তাহলে আপনি নিজে দেওয়া পয়েন্ট গুলি নোট করুন এবং সফল ভাবে নিজের upi id তৈরি করুন ।

প্রথমেই বলে রাখি upi id বানাতে গেলে আপনার কাছে Atm Debit/ Credit card থাকা অত্যন্ত জরুরি ।

  • upi id বানাতে গেলে আপনাকে সর্বপ্রথম আপনার ফোনে যেকোন একটি upi application ইনসটল করতে হবে ।
  • এর পর আপনাকে ‘Add Bank Account’ এই অপসেনে ক্লিক করতে হবে । আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে ফোন নম্বর টি দেওয়া আছে সেটা দিয়ে আপনাকে রেজিস্টার করতে হবে ।
  • এবার আপনার ফোন নম্বরে একটি ‘OTP’ আসবে সেটা দিতে হবে ।
  • পরবর্তী স্টেপ এ এবার আপনাকে আপনার Atm Debit / Credit card এর শেষ ৬ ডিজিট দিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করতে হবে ।
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করার পর আপনার স্ক্রিনে আপনাকে ৬ নম্বর এর একটি upi pin তৈরি করতে বলবে । এই upi pin কারোর সঙ্গে শেয়ার করবেন না এবং পিনটি সবসময় মনে রাখবেন কারণ আপনি ইউ পি আই এর মাধ্যমে যখন ই transection করবেন তখন ই আপনাকে আপনার ৬ নম্বর এর পিনটি দিতে হবে ।

এভাবেই আপনি খুব সহজেই আপনার নিজের ইউ পি আই আইডি তৈরি করে নিতে পারবেন । এর পরেও যদি আপনার মনে কোন রকমের প্রশ্ন থাকে তাহলে সেটা কমেন্টে জানান ।

আরও পড়ুন-

ব্লগ তৈরি করে আয় কিভাবে করবেন 2022?

আর্যভট্ট রচিত তিনটি গ্রন্থের নাম লেখ?

অভিযোজন কাকে বলে? | অভিযোজন এর উদ্দেশ্য লেখ?

Leave a Comment