ইলতুৎমিস কে ছিলেন? টিকা লেখ

হ্যালো বন্ধুরা, আজকে আমরা ইলতুৎমিস কে ছিলেন? এবং ইলতুৎমিস কে কি দাস বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা যায় এই প্রশ্নের উত্তরটি বিস্তারিত আলোচনা করছি । প্রশ্নের উত্তরটি প্রথম থেকে শেষ অব্দি পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

ইলতুৎমিস কে ছিলেন

ইলতুৎমিস কে ছিলেন?

কুতুবুদ্দিন এর মৃত্যুর পর তার দত্তক পুত্র আরামশাহ দিল্লির সিংহাসনে বসেন । তিনি ছিলেন অকর্মণ্য ফলে দিল্লির আমির ওমরাহ দের আমন্ত্রণে কুতুবুদ্দিন এর জামাতা ইলতুৎমিস 1211 খ্রীঃ আরামশাহ কে সিংহাসন চ্যুত করে দিল্লির সিংহাসন দখল করেন । প্রথম জীবনে ইলতুৎমিস কুতুবুদ্দিন এর কৃতদাস ছিলেন । পড়ে নিজ কর্মদক্ষতা ও বিচখক্ষণতার গুণে দাসত্ব থেকে মুক্তি লাভ করেন এবং কুতুবুদ্দিন নিজ কন্যার সঙ্গে তার বিবাহ দিয়ে তাকে বোদায়নের শাসনকর্তা নিযুক্ত করেন ।

বিদ্রোহ- সিংহাসনে আরোহণ করে ইলতুৎমিসকে কতগুলি সমস্যার সম্মুখীন হতে হয় ।

১) কুতুবুদ্দিন এর সহধর্মী ও সিন্ধুদেশের শাসনকর্তা নাসিরউদ্দিন কুবাচা নিজেকে স্বাধীন নরপতিরূপে ঘোষণা করে লাহোর জয় করেন এবং পাঞ্জাব দখল এর পরিকল্পনা করেন ।

২) কুতুবুদ্দিন এর প্রবল প্রতিদ্বন্দ্বী তাজউদ্দিন ইলদিজ গজনীর শাসক হিসেবে ভারতের ওপর নিজ সার্বভৌমত্ত দাবী করেন এবং ইলতুৎমিসকে নিজ প্রতিনিধি হিসেবে গণ্য করতে চান ।

৩) বাংলার তৎকালীন শাসনকর্তা আলিমর্দান খলজি দিল্লির কর্তৃত্ব অস্বীকার করে প্রকাশ্যে বিদ্রোহ ঘোষণা করেন । এর ফলে নব প্রতিষ্ঠিত সুলতানি শাসন ভেঙ্গে পড়ার উপক্রম হয় ।

৪) এই সব বিশৃঙ্খলার সম্মুখীন হয়ে জালোর, রণথম্বর, আজমির, গোয়ালিওর প্রভৃতি স্থানের রাজপুতগণ ক্ষমতা পূর্ণদখল করেন । এছাড়া দিল্লির সুলতানের কিছু আমির ইলতুৎমিস এর বিরুদ্ধে প্রকাশ্যে বিদ্রোহ ঘোষণা করেন । এর ফলে নব প্রতিষ্টিত সুলতানি শাসন ভেঙ্গে পড়ার উপক্রম হয় ।

এই সংকটময় পরিস্থিতিতে বিভ্রান্ত না হয়ে তিনি কঠোর হস্তে শত্রু দমনে অগ্রসর হন । তিনি-

১) প্রথমেই দিল্লি, বোদায়ন, অযোধ্যা, বারাণসী, শিবালিক প্রভৃতি অঞ্চলের আমির ওমরাহদের দমন করেন ও নিজ ক্ষমতা প্রতিষ্ঠিত করেন ।

২) তাজউদ্দিন ইলদিজ, নাসিরউদ্দিন কুবাচা কে পরাজিত করে তিনি পাঞ্জাব ও সিন্ধুর ওপর আধিপত্য প্রতিষ্ঠা করেন ।

৩) বাংলার বিদ্রোহী নবাবকে পরাজিত করে বাংলার ওপর দিল্লির সুলতানি ক্ষমতা পুনঃপ্রতিষ্ঠিত করেন ।

৪)রণথম্বোর, জালোর, আজমির, গোয়ালিওর প্রভৃতি স্থানেও তিনি পুনরুদ্ধার করেন ।

নতুন রাজ্য জয়- মান্দোর, ভিলসা, উজ্জয়নী, দখল করে উজ্জয়নী জয়ের পর তিনি সেখান থেকে সম্রাট বিক্রমাদিত্যের একটি মূর্তি ইনি দিল্লিতে নিয়ে আসেন ।

কিছু ছোট প্রশ্নের উত্তর-

১) ইলতুৎমিস কোন বংশের রাজা ছিলেন?

উত্তর- ইলতুৎমিস দিল্লির সুলতানি বংশের রাজা ছিলেন ।

২) ইলতুৎমিস এর কন্যার নাম কি?

উত্তর- ইলতুৎমিস এর কন্যার নাম রাজিয়া সুলতানা ।

৩) চল্লিশ চক্র কে প্রতিষ্ঠা করেন?

উত্তর- চল্লিশ চক্র প্রতিষ্ঠা করেন ইলতুৎমিস ।

৪) কুতুবুদ্দিন এর জামাতা কে?

উত্তর- কুতুবুদ্দিন এর জামাতা ছিলেন ইলতুৎমিস । তিনি 1211 খ্রীঃ দিল্লির সিংহাসনে বসেন ।

আরও পড়ুন-

প্রাচীন ভারতের দাসপ্রথা সম্পর্কে আলোচনা কর?

সম্মিলিত জাতিপুঞ্জের গঠন ও কার্যাবলী বর্ণনা কর?

আরবদের সিন্ধু অভিযানের কারণ?

Leave a Comment