কর্কট সংক্রান্তি রেখা ও মকর সংক্রান্তি রেখা কাকে বলে?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা কর্কট সংক্রান্তি রেখামকর সংক্রান্তি রেখা কাকে বলে তা নিয়ে আজকে আমরা এই পোস্ট এ বিস্তারিত ভাবে আলোচনা করছি । এর আগের পোস্ট এ আমরা অক্ষরেখা কাকে বলে এবং অক্ষরেখার বৈশিষ্ট্য গুলি কি কি তা নিয়ে আলোচনা করছি ।

কর্কট সংক্রান্তি রেখা ও মকর সংক্রান্তি রেখা কাকে বলে?

কর্কট সংক্রান্তি রেখা কাকে বলে

সূর্যের আপাত বার্ষিক গতি অনুসারে 22শে ডিসেম্বর তারিখ থেকে সূর্যের উত্তরায়ন শুরু হয় এবং 21শে জুন তারিখে সূর্যের এই উত্তরায়ন শেষ হয়। এই 21শে জুন তারিখ কে উত্তর অয়নান্ত দিবস বা কর্কট সংক্রান্তি বলে।

বৈশিষ্ট্য –

১) ২১ শে জুন তারিখে পৃথিবীর উত্তর গোলার্ধ সূর্যের খুব সামনে অবস্থান করে ।

২) এই দিন সূর্য কর্কটক্রান্তি রেখার উপর লম্বভাবে কিরণ দেয় ।

৩) কর্কট সংক্রান্তিতে পৃথিবীর উত্তর গোলার্ধে দিন সবচেয়ে বড় এবং রাত্রি সবচেয়ে ছোট হয় । এই সময় পৃথিবীর উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল এবং দক্ষিণ গোলার্ধে শীতকাল হয় ।

মকর সংক্রান্তি রেখা কাকে বলে

সূর্যের আপাত বার্ষিক গতি অনুসারে 21শে জুন তারিখ থেকে সূর্যের দক্ষিণায়ন শুরু হয় এবং 22শে ডিসেম্বর তারিখে সূর্যের এই দক্ষিণায়ন শেষ হয়। এই 22শে ডিসেম্বর তারিখটিকে মকর সংক্রান্তি বলে।

বৈশিষ্ট্য –

১) ২২ শে ডিসেম্বর তারিখে পৃথিবীর দক্ষিণ গোলার্ধ সূর্যের খুব সামনে অবস্থান করে ।

২) এই দিন সূর্য মকর সংক্রান্তি রেখার উপর লম্বভাবে কিরণ দেয় ।

৩) মকর সংক্রান্তিতে পৃথিবীর দক্ষিণ গোলার্ধে দিন সবচেয়ে বড় এবং রাত্রি সবচেয়ে ছোট হয় । এই সময় পৃথিবীর উত্তর গোলার্ধে শীতকাল এবং দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল হয় ।

কর্কটক্রান্তি রেখা পশ্চিমবঙ্গের কোন কোন জেলার উপর দিয়ে গেছে ?

কর্কটক্রান্তি রেখা পশ্চিমবঙ্গের পাঁচটি জেলার নদীয়া, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান এর উপর দিয়ে গিয়েছে।

কর্কটক্রান্তি রেখা ভারতের 8 টি রাজ্য পেরিয়ে যায় যার মধ্যে রয়েছে: গুজরাট, রাজস্থান, আদি প্রদেশ, ছত্তিসগড়, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং মিজোরাম।

আরও পড়ুন –

অক্ষরেখা কাকে বলে?

গ্রিন হাউস গ্যাস কি? গ্রিন হাউস গ্যাসের প্রভাব লেখ

অক্ষাংশ কাকে বলে? | দ্রাঘিমারেখা কাকে বলে

পৃথিবীর অপসুর অনুসুর অবস্থান কাকে বলে

Leave a Comment