মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’ ছোট গল্পের নামকরণের সার্থকতা বিচার করাে।

হ্যালো বন্ধুরা, আজকে আমরা মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’ ছোট গল্পের নামকরণের সার্থকতা বিচার কর আজ এই প্রশ্নের উত্তরটি আলোচনা করছি । ‘কে বাঁচায়, কে বাঁচে’ ছোট গল্পের এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং নিজের বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

মানিক বন্দ্যোপাধ্যায়ের 'কে বাঁচায়, কে বাঁচে' ছোট গল্পের নামকরণের সার্থকতা বিচার করাে।

এর আগের পোস্ট এ আমরা শিকার কবিতার প্রশ্ন ও উত্তর MCQ & SAQ ক্লাস 12 এর সমস্ত প্রশ্নগুলি আলোচনা করেছিলাম ।

মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’ ছোট গল্পের নামকরণের সার্থকতা

মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’ ছোট গল্পের প্রধান চরিত্র মৃত্যুঞ্জয় একদিন অফিস যাওয়ার সময় অনাহারের দৃশ্য দেখে খুবই মর্মান্তিক উপলব্ধি করে । এই দৃশ্য তাকে মানসিক দিকে থেকে এতটাই আহত করে যে তারপর থেকে মৃত্যুঞ্জয় তীব্র অপরাধবোধে ভুগতে থাকে । তার মনে সবসময় সেই অনাহারক্লিষ্ট মানুষদের ভাবনা আসতে থাকে এবং ক্রমে সে নিজেই খাওয়া দাওয়া বন্ধ করে দেয় ও আহারনিদ্রা ব্যাহত হয় । আদর্শবাদী ও চাকুরীজীবী মৃত্যুঞ্জয় ও তার স্ত্রী একবেলা খাবার খেয়েই দিনযাপন করে এবং একবেলার খাবার তারা রাস্তার অনাহারক্লিষ্ট মানুষদের ডান করে । শুধু তাই নয় অফিসের পুরো বেতন টাই সে তার বন্ধু নিখিলের হাতে তুলে দিত ত্রান তহবিলের জন্য ।

ক্রমে ক্রমে চাকুরীজীবী মৃত্যুঞ্জয় এর জীবন রাস্তার ফুটপাতের ধারে পড়ে থাকা অনাহারক্লিষ্ট মানুষগুলোর মতোই হয়ে যায় সে এখন ফুতপাতেই থাকতে শুরু করে এবং মুখ ভরতি দাড়ি নিয়ে মগ হাতে মারামারি করে লঙ্গরখানার খাবার খায় এবং সেই ফুটপাতের ধারেই পড়ে থাকে ।

সংবেদনশীল মৃত্যুঞ্জয় এভাবেই দুর্ভিক্ষপীরিতদের দেখে তাদের দুঃখেই নিজেকে সামিল করল কিন্তু শেষ পর্যন্ত কিন্তু সে কাউকেই বাঁচাতে পারলো না । গল্পটি পড়তে পড়তে বােঝা যায়, একক মানুষের আন্তরিকতায় আত্মত্যাগে কিংবা সমানুভূতিসম্পন্ন হয়ে ওঠার মধ্যে এই সমস্যার প্রকৃত সমাধান নেই। এভাবে কেউ কাউকে বাঁচাতে পারে না, বাঁচতে পারে না নিজেও।

আরও পড়ুন-

কর্তার ভূত গল্পের বড় প্রশ্ন- রবীন্দ্রনাথ ঠাকুর

“কেননা ভবিষ্যৎকে মানলেই তার জন্যে যত ভাবনা, ভূতকে মানলে কোনাে ভাবনাই নেই;” -—প্রসঙ্গ উল্লেখ করে উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করাে

“কর্তা বলেন, সেখানেই তো ভূত” – কোন প্রসঙ্গে এবং কেন কর্তা এ কথা বলেছেন তা আলোচনা করো।

মহুয়ার দেশ কবিতার প্রশ্ন উত্তর MCQ & SAQ

Leave a Comment