ক্রোমোপ্লাস্ট কাকে বলে? ক্রোমোপ্লাস্ট এর কাজ কি?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা ক্রোমোপ্লাস্ট কাকে বলে এবং ক্রোমোপ্লাস্ট এর গঠন ও কাজ কি তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । জীবনবিজ্ঞানের এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ এবং পরীক্ষাতে প্রায়ই এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং খাতায় লিখে রাখুন । প্রশ্নের উত্তরটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

ক্রোমোপ্লাস্ট কাকে বলে

এর আগের পোস্টে আমরা ক্লোরোপ্লাস্ট ও ক্রোমোপ্লাস্ট এর মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করেছিলাম ।

ক্রোমোপ্লাস্ট কাকে বলে

উদ্ভিদের সবুজ বর্ণ ব্যাতিত অন্য যেকোন রকমের রঙের প্লাস্টিডকে ক্রোমোপ্লাস্ট বলে । অনেক ফুল বা ফলের রঙ সবুজ বর্ণ ব্যাতিত অন্য বর্ণের হয় ক্রোমোপ্লাস্ট এর কারণেই ।

ক্রোমোপ্লাস্ট এর কাজ কি

১) ক্রোমোপ্লাস্ট পরোক্ষ ভাবে উদ্ভিদের বংশবৃদ্ধিতে সাহায্য করে ।

২) উদ্ভিদের সবুজ বর্ণ ছাড়া অন্যান্য সব বর্ণ গুলি ক্রোমোপ্লাস্ট প্রদান করে থাকে ।

৩) ক্রোমোপ্লাস্টের কারণে উদ্ভিদ এর ফুল রঙিন প্রকৃতির হয় যার ফলে দেখতে সৌন্দর্য পরায়ণ হয় এছাড়া কীটপতঙ্গ আকর্ষিত হয় যার ফলে পরাগমিলনে সুবিধা হয় ।

ফোটোলাইসিস কি?

পাতার ক্লোরোফিল সূর্যালোকের ফোটন কণা শোষণ করে সক্রিয় হয় এবং তা জলকে হাইড্রোজেন আয়ন ও হাইড্রোক্সিল আয়নে পরিণত করে দেয় । একেই জলের ফোটোলাইসিস বলে ।

ব্ল্যাকম্যান বিক্রিয়া কি?

সালোকসংশ্লেষ প্রক্রিয়াটি দুটি দশায় বিভক্ত । আলোক দশা এবং অন্ধকার দশা এর মধ্যে অন্ধকার দশার বিক্রিয়াগুলি সর্বপ্রথম বিজ্ঞানী ব্ল্যাকম্যান পর্যবেক্ষণ করেন তাই তার নাম অনুসারেই এই দশাকে ব্ল্যাকম্যান দশা বলে ।

কেলভিন চক্র কী

সালোকসংশ্লেষের অন্ধকার দশায় যে পদ্ধতিতে ফসফোগ্লিসার‍্যালডিহাইড থেকে রাইবিউলোজ বিস ফসসেট পুনঃসংশ্লেষিত হয় তাকে কেলভিন চক্র বলে । বিজ্ঞানী কেলভিন প্রথম এই পদ্ধতি অবলম্বন করেন বলে তার নাম অনুসারেই একে কেলভিন চক্র বলা হয় ।

ক্লোরোসিস কি

নাইট্রোজেন, লৌহ কিংবা ম্যাগনেসিয়াম মৌলের অভাবে পাতায় ক্লোরোফিল গঠনে ব্যাঘাত ঘটে, যার ফলে পাতা হলুদ অথবা বিবর্ণ হয়ে যায় । উদ্ভিদের এই রোগটিকেই ক্লোরোসিস বলে ।

আরও পড়ুন-

ক্যাকটাসের অভিযোজনগত বৈশিষ্ট্য গুলি আলোচনা কর

ক্রোমোজোম কাকে বলে? ক্রোমোজোমের গঠন ও কাজ বর্ণনা কর

প্রত্যক্ষ কোষ বিভাজন কাকে বলে?

Leave a Comment