ক্লোরোপ্লাস্ট এর গঠন ও কাজ বর্ণনা কর

হ্যালো বন্ধুরা, আজকে আমরা ক্লোরোপ্লাস্ট এর গঠন ও কাজ নিয়ে আমাদের আজকের এই পোস্ট । আজ আমরা ক্লোরোপ্লাস্ট এর গঠন এবং ক্লোরোপ্লাস্ট এর কাজ এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করছি । এর আগের পোস্ট এ আমরা সালোকসংশ্লেষণ ও শ্বসনের পার্থক্য নিয়ে আলোচনা করেছিলাম । পোস্ট টি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন এবং পোস্ট টি ভালো লেগে থাকলে আমাদের ওয়েবসাইট টি ফলো করুন ।

ক্লোরোপ্লাস্ট এর গঠন ও কাজ বর্ণনা কর

ক্লোরোপ্লাস্ট কাকে বলে

সবুজ রঞ্জক যুক্ত প্লাস্টিড যারা সালোকসংশ্লেষে সরাসরি অংশ নেয় তাদের ক্লোরোপ্লাস্ট বলে। ক্লোরোপ্লাস্টের সবুজ রঞ্জক ক্লোরোফিল এবং কমলা রঞ্জক ক্যারোটিন থাকে ।

ক্লোরোপ্লাস্ট এর গঠন

ক্লোরোপ্লাস্টের গঠন বেশ জটিল । ক্লোরোপ্লাস্ট দুই প্রাচীর বিশিষ্ট । ক্লোরোপ্লাস্টের বাইরের দিকের স্তরকে বহিঃস্তর এবং ভিতরের দিকের স্তরকে অন্তঃস্তর বলে । নীচে ক্লোরোপ্লাস্টের গঠন বর্ণনা করা হল –

স্ট্রোমা – ক্লোরোপ্লাস্টের ভেতরে অবস্থিত স্বচ্ছ, দানাদার ও অসবুজ জলীয় পদার্থের নাম স্ট্রোমা । লাইপোপ্রোটিন ও এনজাইম দ্বারা ক্লোরোপ্লাস্ট নির্মিত । এতে ৭০S রাইবোজোম এর উপস্থিতি লক্ষ্য করা যায় । স্ট্রোমাতে গ্লুকোজ তৈরির এনজাইম থাকে ।

থাইলোক্লয়েড –

ক্লোরোপ্লাস্টের স্ট্রোমার ভেতরে ক্লোরোফিল বহনকারী একক ঝিল্লিযুক্ত অনেকগুলো চ্যাপ্টা থলির মত অংশ থাকে। এদের থাইলাকয়েড বলে। এই রকম ১০ থেকে ১০০ টি থাইলাকয়েড স্তরে স্তরে একটি চক্র গঠন করে, একে গ্রানা বলে । প্রতিটি ক্লোরোপ্লাস্টে ৪০ থেকে ৬০ টি গ্রানা থাকে ।

DNA ও রাইবোজোম – ক্লোরোপ্লাস্টের মধ্যে প্রায় সমানাকৃতির ২০০ টির মত DNA অনু থাকে। এগুলো ক্লোরোপ্লাস্টের নিজস্ব DNA যা কোষের কার্যক্রমে অংশগ্রহণ করে না। এটি শুধু ক্লোরোপ্লাস্টের বিভাজন বা উৎপাদনে অংশ নেয়। একই ভাবে ক্লোরোপ্লাস্টে ৭০S রাইবোজম পাওয়া যায় যা কোষের কার্যক্রমে অংশ নেয়না। এটি ক্লোরোপ্লাস্টের নিজস্ব প্রোটিন উৎপাদনে অংশ নেয়।

ক্লোরোপ্লাস্টের কাজ

১) উদ্ভিদের প্রয়োজনীয় খাদ্য সঞ্চয় করা ।

২) সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় উদ্ভিদের খাদ্য তৈরিতে ক্লোরোপ্লাস্টের ভূমিকা গুরুত্বপূর্ণ ।

৩) প্লাস্টিড এবং ক্লোরোপ্লাস্ট উদ্ভিদকে বর্ণময় করে আকর্ষণীয় করে তুলে ।

৪) রঙিন পাতা ও ফুল কীটপতঙ্গ কে আকৃষ্ট করে যা কীটপতঙ্গের পরাগায়ন ঘটাতে সাহায্য করে ।

আরও পড়ুন

সালোকসংশ্লেষণ ও শ্বসনের পার্থক্য আলোচনা কর?

তরুক্ষীর ও উপক্ষার এর মধ্যে পার্থক্য কি কি?

রাইজোম কাকে বলে? | টিউবার কাকে বলে?

Leave a Comment