গুগল পে একাউন্ট কিভাবে খুলবেন এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করবেন

হ্যালো বন্ধুরা, আজকে আপনি গুগল পে একাউন্ট কিভাবে খুলবেন এবং গুগল পে একাউন্ট এ ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিভাবে যুক্ত করবেন তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করছি ।

এর আগের পোস্ট এ আমরা ইউ পি আই এর ফুল ফর্ম কি? তা নিয়ে আলোচনা করেছিলাম । আপনারা চাইলে আগের পোস্ট টি ও দেখে নিতে পারেন ।

গুগল পে একাউন্ট কিভাবে খুলবেন

গুগল পে (Google Pay) কি?

গুগল পে একাউন্ট খোলার আগে গুগল পে কি তা নিয়ে আপনাদের আগে জানা দরকার । আপনাদের জানিয়ে রাখি যে Google pay একটি Digital Payment App । গুগল পে গুগল কোম্পানির একটি সংস্থা এবং এই গুগল অ্যাপ কে গুগল এই তৈরি করেছে । এই অ্যাপটির উদ্ভোদন হয় ১৯ শে সেপ্টেম্বর ২০১৭ সালে ভারতের তৎকালীন অর্থমন্ত্রী স্যার অরুণ জেটলীর দ্বারা ।

এই গুগল পে অ্যাপ phone pay এবং bhim upi অ্যাপ এর মতোই । আপনি নিজের ফোন থেকেই অন্য কাউকে টাকা পাঠাতে পারবেন । বাকি অন্যান্য Digital Payment App মতোই এই অ্যাপ টি ও সুরক্ষিত, আপনি নিঃসন্দেহে এই অ্যাপ টি ব্যাবহার করতে পারেন । NPCI এর তত্ত্বাবধানে এই অ্যাপ টি সঞ্চালন করা হয় ।

গুগল পে একাউন্ট কিভাবে খুলবেন?

Google pay তে অ্যাকাউন্ট খোলার আগে আপনাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা জরুরি এবং আপনি যে ব্যাঙ্কে টি যুক্ত করবেন সেই ব্যাঙ্কের ATM কার্ড থাকতে হবে । ATM কার্ড না থাকলে আপনি কোনভাবেই গুগল পে তে অ্যাকাউন্ট খুলতে পারবেন না । এছাড়া আপনি যে মোবাইল দিয়ে রেজিস্টার করবেন সেই মোবাইল অ্যাপ টি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর সঙ্গে যুক্ত থাকতে হবে ।

এবার আপনি নীচে দেওয়া পয়েন্ট গুলি ঠিক ভাবে ফলো করুন এবং নিজের স্মার্টফোন এপ্লাই করুন গুগল পে অ্যাকাউন্ট খোলার জন্য ।

১) প্রথমে আপনি আপনার ফোনে play store টি খুলুন এবং তার পর সার্চ করুন Google Pay

২) এবার আপনার ফোনে Google Pay অ্যাপ টি প্রথমে ডাউনলোড করুন এবং তার পর ইন্সটল করুন

৩) এবার অ্যাপ খুলে গেলে প্রথমে আপনার মোবাইল নম্বরটি দিন এবং OTP দিয়ে ভেরিফিকেশন করুন

৪) সবশেষে আপনাকে একটি ৬ নম্বর এর upi pin দিতে হবে, আপনার upi pin টি আপনি সবসময় মনে রাখবেন কারণ প্রত্যেকবার টাকা transection এর সময় আপনাকে upi pin দিতে হবে ।

গুগল পে থেকে কিভাবে টাকা পাঠাবেন?

গুগল পে থেকে আপনি অন্য ব্যাক্তির ব্যাঙ্কে টাকা পাঠাতে পারবেন । গুগল পে থেকে আপনি বিভিন্ন উপায়ে টাকা পাঠাতে পারেন যেমন- ইউ পি আই এর মাধ্যমে, সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফার এর মাধ্যমে এবং অন্য ব্যাক্তির QR Code স্ক্যান করে ।

ইউ পি আই- ইউ পি আই এর মাধ্যমে টাকা পাঠাতে হলে আপনাকে ওই ব্যাক্তির ইউ পি আই কোড টি আগে জেনে নিতে হবে এবং সেই ইউ পি আই আইডি টি দিয়ে আপনি টাকা পাঠাতে পারেন খুব অল্প সময়ের মধ্যেই ।

সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফার – আপনি চাইলে সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফার এর মাধ্যমেও টাকা পাঠাতে পারেন এজন্য আপনাকে সেই ব্যাক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আই এফ সি কোড এর প্রয়োজন হবে ।

QR Code স্ক্যান– আপনি গুগল পে তে Scan QR Code নামে একটি option পেয়ে যাবেন । সেই QR Code স্ক্যান করেও আপনি টাকা পাঠাতে পারেন ।

এছাড়াও গুগল পে এর মাধ্যমে আপনি বিভিন্ন ধরণের রিচার্জ যেমন- ফোন রিচার্জ, DTH রিচার্জ ইত্যাদি করতে পারবেন ।

FAQ

Google Pay কি?

Google Pay হল একটি phone pe, bhim upi এর মতোই একটি Digital Payment Method.

Google Pay সঞ্চালন কর্তা কে?

Google Pay গুগল এর এই একটি সংস্থা । এটি গুগল এই সঞ্চালন করে NPCI এর তত্ত্বাবধানে ।

Google pay অ্যাকাউন্ট কিভাবে খুলবেন?

Google pay অ্যাকাউন্ট খুলতে হলে আপনাকে আপনার ব্যাঙ্কে রেজিস্টার্ড মোবাইল দিয়ে আপনাকে ভেরিফিকেশন করতে হবে । বিস্তারিত জানতে এই পোস্টের ওপরের অংশটি ভালোভাবে পড়ুন ।

ATM Card ছাড়া কি Google pay অ্যাকাউন্ট খোলা সম্ভব?

ATM Card ছাড়া Google Pay অ্যাকাউন্ট খোলা কোন ভাবেই সম্ভব নয় ।

wbupdates.in একটি শিক্ষামূলক ব্লগ এখানে শিক্ষামূলক সংক্রান্ত অনেক ব্লগ পোস্ট করা হয় । আপনাদের যদি ব্লগটি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং সাইট টি বুকমার্ক ও করতে পারেন ।

Leave a Comment