জাদুঘর কি? জাদুঘরের উদ্দেশ্য ও গুরুত্ব লেখ?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা জাদুঘর কি এবং জাদুঘরের উদ্দেশ্য ও গুরুত্ব তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । উচ্চমাধ্যমিক পরীক্ষার এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ এবং প্রায়ই পরীক্ষাই এসে থাকে তাই উত্তরটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

জাদুঘর কি

জাদুঘর কি?

ইংরাজি ‘Museum’ শব্দের বাংলা অর্থ হল জাদুঘর । মিউজিয়াম শব্দটি প্রাচীন গ্রিক শব্দ ‘মউসিয়ান’ থেকে এসেছে । প্রাচীন গ্রিসে মিউসদের মন্দির ছিল । এই মন্দিরগুলিতে প্রাচীন গ্রিসের শিল্পকলা, পাঠাগার প্রভৃতি সংগ্রহ করে রাখা হত । জাদুঘর বিভিন্ন প্রকার এর হতে পারে যেমন- বিজ্ঞান জাদুঘর, ইতিহাসের জাদুঘর, সাংস্কৃতিক জাদুঘর, প্রাচীন বইয়ের । জাদুঘর হল একটি সংগ্রহশালা যেখানে প্রাচীন জিনিসগুলিকে যত্ন সহকারে এক জায়গায় রাখা হয় ।

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে খুব জনপ্রিয় জাদুঘর আছে ইন্ডিয়ান মিউজিয়াম, কলকাতা মিউজিয়াম এবং ব্রিটিশ মিউজিয়াম ।

জাদুঘরের উদ্দেশ্য

জাদুঘরের উদ্দেশ্য গুলি হল-

১) প্রত্ননিদর্শন সংগ্রহ ও সংরক্ষণ- জাদুঘরের প্রধান উদ্দেশ্য হল দেশের অথবা বিদেশের প্রত্ননিদর্শন গুলিকে সংগ্রহ ও সংরক্ষণ করে রাখা ।

২) শিল্পকর্ম সংরক্ষণ- খননকাজের ফলে প্রাপ্ত বিভিন্ন শিল্পকর্ম যেমন স্থাপত্য, ভাস্কর্য, শিল্পকলা এছাড়া প্রাচীন মুদ্রা, লিপি সংগ্রহ করে জাদুঘরে সংরক্ষণ করা ।

৩) জ্ঞান এর প্রসার- জাদুঘরের উদ্দেশ্য প্রাচীন জিনিসগুলিকে সংগ্রহ করে রেখে মানুষের মধ্যে সচেতনতা ও জ্ঞান এর প্রসার ঘটানো এছাড়া সংগ্রহকৃত জিনিসগুলিকে বিভিন্ন গবেষণার কাজেও ব্যাবহার করা হয় ।

৪) প্রাচীন সভ্যতার ধারণা দেওয়া- প্রাচীন কালের নিদর্শনগুলিকে সংগ্রহ করে সেইগুলিকে বর্তমান যুগের মানুষকে দেখিয়ে প্রাচীন সভ্যতার মানুষের জীবনধারা সজীব করে তোলা ।

৫) স্মরণীয় ব্যাক্তিদের সংগ্রহশালা- এক ধরণের বিশেষ জাদুঘর আছে যেখানে স্মরণীয় ব্যাক্তিদের সংগ্রহ করে রাখা হয় । বিশ্বের অনেক জাদুঘরে বিশ্বের জনপ্রিয় ব্যাক্তিদের মূর্তি সংগ্রহ করে রাখা । এই ধরণের সংগ্রহশালার মূল উদ্দেশ্য হল সেইসব ব্যাক্তিদের অবদানকে জনগণের কাছে চিরস্মরণীয় করে রাখা ।

৬) ইতিহাসের পুনর্জন্ম- জাদুঘরে যে সমস্ত ঐতিহাসিক নিদর্শন বা উপাদান সংগ্রহ করা হয় সেগুলি অতীত ইতিহাসের পুনরাবির্ভাবে সাহায্য করে বলা চলে। বইয়ের পাতায় আমরা যে প্রত্নিদর্শনগুলি আমাদের পাঠ্যকাহিনি কে পড়ে থাকি সেইগুলিকে ইতিহাসকে প্রাণবন্ত বা সজীব করে তােলে। অর্থাৎ বলা যায় জাদুঘর ইতিহাসের পুনর্জন্ম ঘটায় ।

জাদুঘরের গুরুত্ব-

১) জাদুঘর এর সাহায্যে আমরা প্রাচীন যুগের অনেক তথ্য জানা যায় ।

২) জাদুঘর দর্শকদের আনন্দ দেয় ।

৩) জাদুঘরের সংগ্রহ থেকে অনেক গবেষণার কাজ করা হয় ।

আরও পড়ুন-

বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য?

একশালা বন্দোবস্ত কি? ত্রুটি ও ফলাফল আলোচনা কর?

Leave a Comment