জীববৈচিত্রের বিলুপ্তির প্রধান কারণগুলি কি কি লেখ

হ্যালো, আজকে আমরা জীববৈচিত্রের বিলুপ্তির প্রধান কারণগুলি কি কি তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । জীববৈচিত্রের বিলুপ্তির কারণ ভূগোল এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং পরীক্ষাতে এই প্রশ্নটি প্রায়ই এসে থাকে তাই প্রশ্নের উত্তরটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

এর আগের পোস্টে আমরা কার্স্ট অঞ্চলে সঞ্চয় কার্যের ফলে গঠিত ভূমিরূপ গুলি আলোচনা কর এই প্রশ্নের উত্তরটি আলোচনা করেছিলাম ।

জীববৈচিত্রের বিলুপ্তির প্রধান কারণগুলি কি কি লেখ

জীববৈচিত্রের বিলুপ্তির প্রধান কারণগুলি লেখ

প্রাকৃতিক নিয়মে জীবপ্রজাতি একটি স্বাভাবিক ঘটনা । কিন্তু মানুষের অবৈধ হস্তক্ষেপের ফলে জীববৈচিত্রের বিলুপ্তির প্রধান প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে । জীববৈচিত্র্য বিলুপ্তির কারণগুলি প্রধানত ২ ভাগে ভাগ করা যায় । ১) প্রাকৃতিক কারণ ২) অপ্রাকৃতিক কারণ ।

প্রাকৃতিক কারণ-

বিভিন্ন প্রাকৃতিক কারণে জীববৈচিত্রের বিনাশ ঘটে থাকে যেমন-

১) মরুকরন– কোন মরুভূমির আয়তন দিন দিন বৃদ্ধি পেলে তাকে মরুকরণ বলে । কোন এলাকা মরুকরণের গ্রাসে পড়লে ধীরে ধীরে ওই এলাকায় বৈচিত্র্য নষ্ট হয় ।

) ভূ-প্রাকৃতিক গঠন- বিশ্বব্যাপী মহাদেশীয় চলনের ফলে ব্যাপক ভাবে জীবের বিলুপ্তি হয় । যেমন ২৪.৫ কোটি বছর পূর্বে পার্শিয়ান যুগে এই কারণে ৯০% সামুদ্রিক জীবের অবলুপ্তি ঘটে ।

৩) জলবায়ু পরিবর্তন- পৃথিবীতে বিগত যুগে যখন হিমজুগ এসেছিল তখন সেই পরিবেশের সঙ্গে বহু জীবকুল মানিয়ে নিতে না পেরে ধ্বংস হয়ে গিয়েছিল । যেমন- হিমযুগে ডায়নাসসোরের অবলুপ্তি ।

এছাড়াও আরও যে যে প্রাকৃতিক কারণের ফলে জীববৈচিত্রের বিলুপ্তি ঘটে সেগুলি হল-

দাবানল, সুনামি, বন্যা, খরা প্রভৃতি । প্লিস্টোসিন যুগে ও কার্বনিফেরাস সমগ্র পৃথিবী বরফাবৃত থাকায় অসংখ্য প্রজাতি নিশ্চিহ্ন হয়ে গেছে।

অপ্রাকৃতিক কারণ-

বর্তমানে প্রাকৃতিক কারণের তুলনায় অপ্রাকৃতিক কারণে জীববৈচিত্র্য বেশী বিনষ্ট হচ্ছে ।

১) বাসস্থানের খন্ডিকরণ- জনসংখ্যা বিস্ফোরণ এবং মানুষের বিভিন্ন অর্থনৈতিক ক্রিয়াকলাপ জীববৈচিত্র্য হ্রাসের প্রধান কারণ ।

দ্রুত শিল্পায়ন, রাস্তাঘাট নির্মাণ, খনিজ উত্তোলন, বসতি-বিস্তার প্রভৃতি বিভিন্ন কারণে জীবের বাসস্থান অবলুপ্তি হচ্ছে । এর ফলস্বরূপ বহু প্রজাতির জীব দ্রুত হারিয়ে যাচ্ছে ।

১) প্রযুক্তির অপব্যাবহার- আধুনিক সভ্যতা প্রযুক্তি নির্ভর, প্রযুক্তির অতি ব্যাবহার ও অপব্যাবহারের ফলে নিরীহ জীবকুল আজ অবলুপ্তির পথে । যেমন- অতিরিক্ত মোবাইল ফোন ব্যাবহারে নারকেল গাছের ফলন হ্রাস কম হয় ।

২) বন্য প্রাণীর চোরাশিকার- বর্তমানে সমগ্র বিশ্ব জুড়ে চোরা শিকার অত্যন্ত্য বিপজন্নকভাবে বৃদ্ধি পেয়েছে । প্রধানত তৃতীয় বিশ্বের গরীব দেশগুলি থেকে বিভিন্ন পশু, পাখি হত্যা করে তাদের চামড়া, হাড়, দাঁত ইত্যাদি উন্নত বিশ্বে বহু জাতির কোম্পানির কাছে অর্থনৈতিকভাবে চলে যাচ্ছে । এশিয়ার এই কাজ করছে চীন । সাম্প্রতিক চীনের চোরাশিকারের দাপটে এশিয়ার বাঘ প্রজাতি অবলুপ্তির পথে ।

৩) পরিবেশ দূষণ- সমাজের উন্নতির সাথে সাথে ক্রমাগত পরিবেশ দূষণ যেমন- জলদূষণ, বায়ুদূষণ, মৃত্তিকাদূষণ ইত্যাদি দিন দিন বেড়েই চলেছে । কৃষিক্ষেত্রে কীটনাশক ব্যাবহার করা হচ্ছে । পরিবেশ দূষণের ফলে জীবপ্রজাতি অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং ক্রমশ বিলুপ্তির পথে এগিয়ে চলেছে ।

৪) অপর্যাপ্ত আইনি ব্যাবস্থা- উদ্ভিদ এর বিনাশ এবং এবং পরিবেশ ভারসাম্য না রাখা ইত্যাদির ওপর কোন কঠোর নিয়ম আজও পর্যন্ত সেরকম ভাবে আসেনি যার ফলে পরিবেশের প্রতি এই সব কাজ বন্ধ হচ্ছে না ।

আরও পড়ুন-

গ্রিন হাউস গ্যাস বৃদ্ধির প্রভাব গুলি লেখ?

আগ্নেয় পর্বত কাকে বলে, উৎপত্তি, প্রকারভেদ এবং বৈশিষ্ট্য

ভৌমজল কাকে বলে? | ভৌমজলের গুরুত্ব আলোচনা কর?

আজকে আমরা জীববৈচিত্রের বিলুপ্তির প্রধান কারণগুলি কি কি এই বিষয়ে আজকে আলোচনা করলাম । আশা করি আজকের এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে আমাদের ওয়েবসাইট টি বুকমার্ক করে নিবেন । আমরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলি আলোচনা করে থাকি । ধন্যবাদ ।

Leave a Comment