তেজস্ক্রিয়তা কাকে বলে? | তেজস্ক্রিয়তার কারণ কি?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা তেজস্ক্রিয়তা কাকে বলে এবং তেজস্ক্রিয়তার কারণ কি তা নিয়ে বিস্তৃত ভাবে আলোচনা করছি । এছাড়া তেজস্ক্রিয়তা সম্পর্কে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করছি । তাই পোস্ট টি মন দিয়ে পড়ুন এবং পারলে বন্ধুদের সাথে শেয়ার করুন ।

তেজস্ক্রিয়তা কাকে বলে? | তেজস্ক্রিয়তার কারণ কি?

তেজস্ক্রিয়তা কাকে বলে

যে ধর্মের প্রভাবে সাধারণত কোন ভারী মৌলের পরমাণুর নিউক্লিয়াস যে কোন অবস্থায় অথবা নিজে থেকে স্বতঃস্ফূর্তভাবে অবিরাম গতিতে বিভাজিত হয়ে নতুন মৌলের নিউক্লিয়াসে পরিণত হয় এবং সেই সঙ্গে সঙ্গে এক বিশেষ ধরনের অদৃশ্য রশ্মি বিকিরণ করে, মৌলের সেই ধর্মকে তেজস্ক্রিয়তা বলে

তেজস্ক্রিয়তা পরিমাপের একক কি?

তেজস্ক্রিয়তা পরিমাপের একক হল বেকরেল ।

তেজস্ক্রিয়তার কারণ কি

মৌলের পরমানুর নিউক্লিয়াসে নিউট্রন প্রোটন সংখ্যার অনুপাতের মান 1.5 অপেক্ষা বেশি হলে প্রোটন – প্রোটন বিকর্ষনধর্মী বল অতিদ্রুত বৃদ্ধি পায় । ফলে নিউক্লিয় বল প্রোটন ও নিউট্রন গুলিকে একত্রে ধরে রাখতে পারে না । কাজেই নিউক্লিয়াস অস্থায়ী হয়ে স্বতঃস্ফুর্তভাবে ভাঙতে শুরু করে এবং তেজস্ক্রিয় রশ্মি বিকিরন করে সাধারন ভাবে কোনো মৌলের ভরসংখ্যা 210 বা তার বেশি হলে N/P এর 1.5 অপেক্ষা বেশি হয় তাই এদের তেজস্ক্রিয় ধর্ম বিদ্যমান ।

তেজস্ক্রিয় রশ্মি বিকিরনের সঙ্গে সঙ্গে তেজস্ক্রিয় নিউক্লিয়াসটির প্রোটনের সংখ্যা পরিবর্তিত হতে থাকে । দীর্ঘ সময় ধরে তেজস্ক্রিয় বিকিরনের পর এক সময় নিউক্লিয়াসটির নিউট্রন ও প্রোটন সংখ্যার অনুপাত 1.5 বা এর কাছাকাছি, তখন নিউক্লিয়াসটি স্থিত হয় এবং পরমানুর তেজস্ক্রিয়তা থাকে না ।

তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন কে

তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন অঁতোয়ান অঁরি বেক্যরেল নামে একজন ফরাসী পদার্থবিদ ।

একটি তেজস্ক্রিয় মৌলের নাম কি

একটি তেজস্ক্রিয় মৌলের নাম হল রেডিয়াম ।

তেজস্ক্রিয়তার এস আই একক কি

তেজস্ক্রিয়তার এস আই একক হল বেকারেল ।

তেজস্ক্রিয় আইসোটোপের ক্ষতিকর প্রভাব

তেজস্ক্রিয় আইসোটোপ থেকে বিভিন্ন ধরণের ক্ষতিকর রশ্মি নির্গত হয় যা ফলে ক্যান্সার এর সম্ভাবনা থাকে ।

আরও পড়ুন –

তেজস্ক্রিয় আইসোটোপ কাকে বলে উদাহরণ দাও

রাসায়নিক বন্ধন কাকে বলে? রাসায়নিক বন্ধন কয় প্রকার ও কি কি?

ধাতু ও অধাতুর মধ্যে পার্থক্য কি কি?

Leave a Comment