ত্রিশক্তি সংগ্রাম কি? কারণ ও ফলাফল

বন্ধুরা, আজকে আমরা ত্রিশক্তি সংগ্রাম কি এবং ত্রিশক্তি সংগ্রামের কারণ ও ফলাফল কি তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করবো । ‘ত্রিশক্তি সংগ্রাম কি’ এটি ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

এর আগের পোস্ট এ আমরা উপনিবেশবাদ বলতে কী বােঝ? উপনিবেশবাদের ধ্বংসের কারণ কি? তা নিয়ে আলোচনা করেছিলাম ।

ত্রিশক্তি সংগ্রাম কি? কারণ ও ফলাফল

ত্রিশক্তি সংগ্রাম কি?

647 খ্রিস্টাব্দে হর্ষবর্ধন এর মৃত্যুতে উত্তর ভারতের এক বিস্তীর্ণ অংশের রাজনৈতিক ঐক্য বিনষ্ট হয় এবং আর্যাবর্তের বিভিন্ন স্থানে কয়েকটি শক্তিশালী স্বাধীন রাজ্যের উৎপত্তি ঘটে । এইসব রাজ্যগুলির মধ্যে রাজপুতানা ও মালবের প্রতিহার বংশ এবং বাংলা বিহারের পাল বংশ উল্লেখযোগ্য । এই দুই শক্তি এবং দাক্ষিণাত্যের রাষ্ট্রকূট বংশ আর্যাবর্তের একছত্র আধিপত্য স্থাপনে সচেষ্ট হয় । আর্যাবর্তের প্রাধান্য স্থাপনের জন্য তাদের মধ্যে যে দীর্ঘস্থায়ী যুদ্ধ হয় তা ত্রিশক্তি যুদ্ধ নামে পরিচিত । এইজুগে হর্ষের স্মৃতিবিজড়িত কনৌজ আর্যাবর্তের রাজনৈতিক কেন্দ্রবিন্দু বলে বিবেচিত হত । এই জন্য প্রতিদ্বন্দ্বী তিন শক্তিরেই লক্ষ্য ছিল কনৌজ দখল করা ।

প্রতিহার বংশীয় বৎসরাজ (৭৭৫-৮০০ খ্রীঃ) রাজপুতানা ও মধ্যভারতে নিজ আধিপত্য প্রতিষ্ঠা করে পূর্বদিকে রাজ্যবিস্তারে উদ্যোগী হন । এই সময় বাংলার পাল রাজা ধরমপাল সমগ্র বাংলা ও বিহার জয় করে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছিল এমত অবস্থায় তাদের সংঘর্ষ অবশ্যম্ভাবী হয়ে ওঠে । দোয়াব অঞ্চলের এক যুদ্ধে ধর্মপাল পরাজিত হন । বৎসরাজের এই জয় কিন্তু দীর্ঘস্থায়ী হয়নি কারণ রাষ্ট্রকূট রাজ ধ্রুব তাকে পরাজিত করেন । তিনি দাক্ষিণাত্যে ফিরে গেলে ধর্মপাল আবার কনৌজ সহ উত্তরভারতের এক বিস্তীর্ণ অঞ্চলে আধিপত্য প্রতিষ্ঠা করেন কিন্তু বৎসরাজের ২য় পুত্র নাগভট্ট কনৌজ দখল করেন । ইতিমধ্যেই রাষ্ট্রকূট রাজ ধ্রুবর উত্তরিধাকারী তৃতীয় গোবিন্দ নাগভট্টকে পরাজিত করেন । ধর্মপাল তৃতীয় গোবিন্দের বশ্যতা স্বীকার করেন । তৃতীয় গোবিন্দ রাষ্ট্রকূট রাজ্যে ফিরে গেলে ধর্মপাল হতে রাজ্য পুনরুদ্ধার করেন ।

ধর্মপালের পুত্র দেবপাল (৮১০- ৮৫০ খ্রীঃ) প্রতিহার রাজ রামভদ্র ও তার উত্তরিধাকারী মিহিরভোজকে পরাজিত করেন এবং রাষ্ট্রকূটরাজ অমোঘবর্ষ এর কাছে পরাজিত হন । দেবপালের মৃত্যুর পর পাল সাম্রাজ্য দুর্বল হয়ে পড়ে । ৮৬০ খ্রীঃ রাষ্ট্রকূট দের হাতে পাল রাজা নারায়ণ পাল পরাজিত হন । প্রতিহার রাজ মিহিরভোজ কনৌজ ও বুন্দেলখন্ড জয় করে মগধের সীমান্তে এসে হাজির হন । পরবর্তী প্রতিহার রাজ্য মহেন্দ্রপালের আমলে প্রতিহার সাম্রাজ্য গৌরবের চরম শিখরে আরোহণ করেন । তিনি বাংলা ও বিহারের বিস্তীর্ণ অঞ্চলে নিজ আধিপত্য প্রতিষ্ঠা করে পাল রাজাকে ধ্বংসের মুখে ফেলে দেন । 916 খ্রীঃ রাষ্ট্রকূট রাজ তৃতীয় ইন্দ্র , মহীপাল প্রতিহারকে পরাজিত করে কনৌজ দখল করেন । প্রতিহার শক্তির উত্থান আর সম্ভব হয়নি । রাষ্ট্রকূটদের সাফল্যে ত্রিশক্তি যুদ্ধ সমাপ্ত হয় ।

আরও পড়ুন-

অনুলোম ও প্রতিলোম বিবাহ কি?

সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণ গুলি লেখ

অস্ত্র আইন কী? অস্ত্র আইন কবে পাশ হয়?

wbupdates.in এটি একটি শিক্ষামূলক ব্লগ এখানে মাধ্যমিক স্তর থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সমস্ত বিষয়ের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর আলোচনা করা হয় । নিজেদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইট টি বুকমার্ক করে নিতে পারেন ।

Leave a Comment