পরিমাপ কাকে বলে? পরিমাপের একক ও প্রয়োজনীয়তা কি?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা পরিমাপ কাকে বলে এবং পরিমাপের একক ও প্রয়োজনীয়তা কি তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । পরিমাপ কাকে বলে এটি একটি খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং পরীক্ষাতে প্রায়ই এই প্রশ্নটি এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং খাতায় লিখে রাখুন ।

পরিমাপ কাকে বলে

পরিমাপ কাকে বলে?

কোন ভৌত রাশির পরিমাণ নির্ণয় করাকেই পরিমাপ বলে । পরিমাপ করার জন্য কোন ভৌত রাশির প্রয়োজন । প্রতিদিনের জীবনে আমরা বিভিন্ন রকমের পরিমাপ করে থাকি ।

যেমন- রাম ৫ কেজি আটা নিয়ে এলো, এখানে ৫ কেজি হলো ভরের পরিমাপ ।

পরিমাপের একক কাকে বলে?

যে নির্দিষ্ট আদর্শ পরিমাপের সাথে তুলনা করে কোন ভৌত রাশিকে পরিমাপ করা হয়, তাকেই পরিমাপের একক বলে ।

পরিমাপের এককের প্রয়োজনীয়তা

১) কোন ভৌত রাশির পরিমাণ পরিমাপ করার জন্য পরিমাপের প্রয়োজন ।

২) বিভিন্ন রাশির মাত্রা বিভিন্ন, তাই সমস্ত রাশিকে একই এককে মাপা সম্ভব নয় । যেমন- ভর, দৈর্ঘ্য, তাপমাত্রা এদের প্রত্যেক এর একক আলাদা আলাদা ।

ভৌত রাশির একক কাকে বলে

যে রাশি দিয়ে মাপা সুবিধাজনক এবং যে রাশির সাহায্যে নির্ভুল ও সহজ ভাবে পরিমাপ করা যায় তাকে ভৌত রাশি বলা হয় এবং ভৌত রাশির সাহায্যে একক পরিমাপ করা হলে তাকে ভৌত রাশির একক বলে ।

আলোকবর্ষ কোন ভৌত রাশির একক?

আলোকবর্ষ হল দৈর্ঘ্যের একক ।

প্রাথমিক একক কাকে বলে?

যে রাশিগুলির একক পরস্পরের ওপর নির্ভর করে না এবং যে রাশিগুলির একক থেকে অন্যান্য সব রাশির একক গঠন করা যায়, তাকে প্রাথমিন একক বলে । যেমন- দৈর্ঘ্য, উষ্ণতা, তড়িৎ প্রবাহমাত্রা প্রভৃতি ।

আরও পড়ুন-

সমতল দর্পণ কাকে বলে, বৈশিষ্ট্য ও ব্যবহার

লেন্স সম্পর্কিত সমস্ত প্রশ্ন ও উত্তর

তড়িৎচালক বল ও বিভব প্রভেদের পার্থক্য?

ওয়াট কাকে বলে? ওয়াট কিসের একক?

আজকের এই পোস্টে আমরা পরিমাপ কাকে বলে, পরিমাপের একক কাকে বলে, পরিমাপের এককের প্রয়োজনীয়তা, ভৌত রাশির একক কাকে বলে, প্রাথমিক একক কাকে বলে এই প্রশ্নগুলির উত্তর আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি পোস্ট টি তোমাদের অনেক কাজে লাগবে । আমাদের এই ওয়েবসাইটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বিভিন্ন প্রশ্নের উত্তর আলোচনা করা হয় ।

Leave a Comment