পাঁচসালা বন্দোবস্ত কি? পাঁচসালা বন্দোবস্তের ত্রুটি আলোচনা কর ।

হ্যালো বন্ধুরা, আজকের এই পোস্টে আমরা পাঁচসালা বন্দোবস্ত কি? এবং পাঁচসালা বন্দোবস্তের ত্রুটি কি কি? তা নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । পাঁচসালা বন্দোবস্তের এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ এবং পরীক্ষাতে প্রায়ই এই প্রশ্নটি এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং খাতায় লিখে রাখুন ।

এর আগের পোস্টে আমরা নীল বিদ্রোহের প্রকৃতি সম্পর্কে আলোচনা করেছিলাম ।

পাঁচসালা বন্দোবস্ত কি?

রাজস্ব আদায়ের জন্য গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস ১৭৭২ খ্রিস্টাব্দের ১৪ই মে একটি ভ্রাম্যমাণ কমিটি গঠন করেন এবং কমিটিতে স্থির করা হয় যে, ইজারাদার দের পাঁচ বছর এর জন্য জমি বন্দোবস্ত দেওয়া হবে এবং যে ইজারাদার সর্বোচ্চ পরিমাণ রাজস্ব দিতে পারবে একমাত্র তাকেই জমি দেওয়া হবে এবং কোন ইজারাদার নির্দিষ্ট পরিমাণ রাজস্ব দিতে না পারলে তাকে জমি বন্দোবস্ত দেওয়া হত না । পুরনো কোন জমিদার রাজস্ব দিতে না পারলে তিনি তার জমি হারাতেন, ১৭৭২ থেকে ১৭৭৭ পর্যন্ত চলা এই ব্যাবস্থা কেই ইজারাদারি ব্যাবস্থা বা পাঁচসালা বন্দোবস্ত বলা হত ।

১) রাজস্ব বোর্ড গঠন- পাঁচসালা ব্যাবস্থায় হেস্টিংস ভ্রাম্যমাণ কমিটি বাতিল করে রাজস্ব বোর্ড বা ‘Board of Revenue’ নামে একটি বোর্ড গঠন করেন ১৭৭৩ সালে । তিনি বাংলা, বিহার ও ওড়িশা কে ছয়টি অংশে বিভক্ত করে সেখানে প্রাদেশিক কাউন্সিল গঠন করেন । কালেক্টর পদ বাতিল করে সেখানে একজন করে ভারতীয় দেওয়ানি নিয়োগ করেন ।

২) আমিনি কমিশন- হেস্টিংস রাজস্ব সংক্রান্ত তথ্য আদায়ের উদ্দ্যেশে ১৭৭৬ খ্রিস্টাব্দে আমিনি কমিশন গঠন করেন । আমিনি কমিশনের সুপারিশ অনুসারে প্রাদেশিক কাউন্সিলার গুলির অবসান ঘটিয়ে কালেক্টর পদ চালু করা হয় । কালেক্টরদের হাতে জেলা প্রসাশনের সমস্ত দায়িত্ব অর্পণ করা হয় ।

পাঁচসালা বন্দোবস্তের ত্রুটি

১৭৭২ এর হেস্টিংস এর পাঁচসালা বন্দোবস্তের বেশ কিছু ত্রুটি লক্ষ্য করা যায়, এই ত্রুটি গুলি হল-

নতুন জমিদার শ্রেণীর উদ্ভব- নিলামে সর্বোচ্চ রাজস্বপ্রদানকারী ব্যাক্তিই একমাত্র জমিদার আদায় করতে সক্ষম হয় যার ফলে সমাজে অনেক ভুয়ো জমিদার শ্রেণীর উদ্ভব হয় । রাজস্ব দিতে না পারায় অনেক জমিদার তাদের জমি হারান ।

কৃষকদের শোষণ- পাঁচসালা বন্দোবস্তে কিছু অসৎ ও লোভী জমিদারগণ অধিক রাজস্ব আদায়ের উদ্দেশ্যে কৃষকদের ওপর শোষণ ও শাসন চালায় ।

অনিশ্চিত আয়- পাঁচসালা বন্দোবস্তে রাজস্বের পরিমাণ নির্দিষ্ট না থাকায় নির্দিষ্ট পরিমাণ রাজস্ব আদায় হত না, ফলে কোম্পানির আয় অনিশ্চিত হয়ে পড়ে ।

জমির গুণগত মান হ্রাস- ইজারাদারদের জমিতে স্থায়ী স্বত্ব না থাকায় তারা জমির ওপর বিশেষ নজর দিত না যার ফলে কৃষি জমির গুণগত মান হ্রাস পায় ।

আরও পড়ুন-

উপনিবেশবাদ বলতে কী বােঝ? উপনিবেশবাদের ধ্বংসের কারণ কি?

অনুলোম ও প্রতিলোম বিবাহ কি?

সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণ গুলি লেখ

আজকের এই পোস্টে তোমরা পাঁচসালা বন্দোবস্ত কি এবং পাঁচসালা বন্দোবস্তের ত্রুটি গুলি আলোচনা করলাম । আশা করি আপনাদের এই পোস্ট টি আমাদের ভালো লেগেছে । আমাদের এই ওয়েবসাইটে শিক্ষামূলক বিভিন্ন পোস্ট করা হয় ।

Leave a Comment