প্রথম বিশ্বযুদ্ধের প্রকৃতি আলোচনা কর?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা প্রথম বিশ্বযুদ্ধের প্রকৃতিপ্রথম বিশ্বযুদ্ধের ফলাফল আলোচনা কর এই প্রশ্নের উত্তরটি আজকের এই পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করছি । মাধ্যমিক এর এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ এবং প্রশ্নটি প্রায়ই পরীক্ষায় আসে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

প্রথম বিশ্বযুদ্ধের প্রকৃতি

এর আগের পোস্টে আমরা একশালা বন্দোবস্ত কি? ত্রুটি ও ফলাফল আলোচনা কর? এই প্রশ্নের উত্তরটি আলোচনা করেছিলাম ।

ধ্বংসাত্মক প্রকৃতির দিক থেকে প্রথম বিশ্বযুদ্ধ ছিল বিশ্ববাসীর কাছে এক ভয়ঙ্কর অভিজ্ঞতা । সেরাজেভো হত্যাকাণ্ডের মধ্য দিয়ে মধ্যে দিয়ে ১৯১৪ খ্রিস্টাব্দে যে যুদ্ধ শুরু হয় তা এই বিশ্বে আর কখনও দেখা যায়নি । প্রথম বিশ্বযুদ্ধ ছিল বিশ্ববাসীর কাছে এক ভয়ানক অভিজ্ঞতা । এটি ছিল ইতিহাসের কয়েকটি ভয়াবহ সংঘাতের মধ্যে একটি । প্রথম বিশ্বযুদ্ধের ভয়ঙ্কর রুপ এর ইতিহাস আজও বই এর পাতায় লেখা আছে এবং আগামী দিনেও তা থাকবে ।

প্রথম বিশ্বযুদ্ধের প্রকৃতি

১) প্রথম সর্বাত্মক যুদ্ধ– সেরাজেভো হত্যাকাণ্ডের মধ্য দিয়ে ঘটা ১৯১৪ সালের প্রথম বিশ্বযুদ্ধ ছিল বিশ্ববাসীর কাছে প্রথম সর্বাত্মক যুদ্ধ । এই যুদ্ধ এতটাই ভয়ানক ছিল যে বিশ্বের সমস্ত দেশেই কোন না কোন ভাবে এই যুদ্ধে জড়িয়ে পড়েছিল । প্রথম বিশ্বযুদ্ধ জলে ও স্থলে এমনকি আকাশ পথেও হয়েছিল । তাই এই যুদ্ধকে সর্বাত্মক যুদ্ধ বলা হয় ।

২) ব্যাপক সৈন্যসম্ভার– প্রথম বিশ্বযুদ্ধের মতো এত বিপুল সংখ্যক সৈন্য এর আগে কোন যুদ্ধে নিয়োগ হয়নি । যুদ্ধে জড়িত দেশগুলি তাদের প্রায় সমস্ত সেনা বাহিনী কেই যুদ্ধে নামিয়েছিল ।

৩) প্রযুক্তিগত যুদ্ধ- বিশ্বের এর পূর্বে আর কখনও প্রযুক্তি কে কাজে লাগিয়ে এরুপ ধ্বংসাত্মক যুদ্ধ হয়নি । এই যুদ্ধে বিজ্ঞান প্রযুক্তি কে কাজে লাগিয়ে বড় বড় ধ্বংসাত্মক বোমা, উড়োজাহাজ, ট্যাংকার, কামান এছাড়া আরও অনেক অত্যাধুনিক পদ্ধতি কে কাজে লাগানো হয় ।

৪) যুদ্ধের ভয়াবহতা- প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতা বিশ্বের প্রতিটি দেশের মানুষের ওপর প্রভাব ফেলেছিল । কোন যুদ্ধের এত ভয়াবহতা এর আগে কোন যুদ্ধেই দেখা যায়নি । শত্রু পক্ষকে পরাজিত করার জন্য ভয়াবহ গ্যাসের ব্যাবহার, এইরকম ভবাবহ অভিনব এই যুদ্ধে ব্যাবহার হয় ।

৫) জাতীয় চেতনা বৃদ্ধি- প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ কারী দেশগুলিতে জাতীয় চেতনার এক অভূতপূর্ব দৃশ্য দেখতে পায় । রাষ্ট্রের বিরোধী দলগুলি ও একজোট হয় এবং মনোবল বৃদ্ধিতে সাহায্য করে । নাগরিকগণ নিজ নিজ সরকারকে সমর্থন জানায় ।

আজকে আমরা প্রথম বিশ্বযুদ্ধের প্রকৃতি নিয়ে আলোচনা করলাম । এর পরের পোস্টে প্রথম বিশ্বযুদ্ধের কারণ ও ফলাফল এর উত্তরটি আলোচনা করা হবে ।

আরও পড়ুন-

সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণ গুলি লেখ

মাধ্যমিক বাংলা সাজেশন 2022

আমাদের ওয়েবসাইট wbupdates.in এ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সমস্ত গুরুত্বপূর্ণ উত্তর আলোচনা করা হয় । আপনারা ওয়েবসাইট টি বুকমার্ক করে নিবেন যাতে সমস্ত আপডেট সরাসরি পেয়ে যান ।

Leave a Comment