বয়ঃসন্ধিকালে মানসিক পরিবর্তন | বয়ঃসন্ধিকালে সামাজিক পরিবর্তন

হ্যালো বন্ধুরা, আজকে আমরা বয়ঃসন্ধিকালে মানসিক পরিবর্তন এবং বয়ঃসন্ধিকালে সামাজিক পরিবর্তন এই প্রশ্নের উত্তরটি বিস্তারিত ভাবে আলচনা করছি । এটি একটি খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রায়ই এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন

বয়ঃসন্ধিকাল স্তরে বিকাশের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল ‘বিকাশ’ যা হটাৎ করে ঘটে থাকে । যার ফলে কিশোর কিশোরীরা নানারকম সমস্যার সম্মুখীন দেখে থাকে । তাদের যে বিকাশ হচ্ছে সেটা তারা বুঝতে না পারায় কিশোর কিশোরীরা সচেতন থাকে না । বয়ঃসন্ধিকালে সামাজিক বিকাশের বৈশিষ্ট্য গুলিকে দৈহিক বিকাশ, সামাজিক বিকাশ, মানসিক বিকাশ এই সব ভাগে ভাগ করা হয় ।

বয়ঃসন্ধিকালে মানসিক পরিবর্তন

বয়ঃসন্ধিকালে মানসিক পরিবর্তন

মানসিক বিকাশসামাজিক বিকাশের সাথে সাথে কিশোর কিশোরীদের মানসিক বিকাশ ও বৃদ্ধি পায় । যেমন-

1.বুদ্ধির বিকাশ- বয়ঃসন্ধিকালে কিশোর কিশোরীদের যুক্তি ও বুদ্ধির বিকাশ বৃদ্ধি পায় । তারা যুক্তি ও বুদ্ধির মধ্য দিয়ে সবকিছুকে বিবেচনা করতে সক্ষম হয় ।

2.সমস্যা সমাধানের সামর্থ্য- পরিবারের এছাড়াও আরও বিভিন্ন রকমের সমস্যার সমাধানে কিশোর কিশোরীরা যুক্ত হয় এবং তারা স্বাধীনভাবে সমস্যা সমাধান করতে পারে ।

3.স্মৃতি বিকাশ- কিশোর কিশোরীদের মধ্যে এসময় স্মৃতির বিকাশ হয় । এছাড়া তাদের মধ্যে কল্পনাশক্তিও বিকশিত হয় ।

4.বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ- এসময় ছেলে মেয়েদের মধ্যে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ লক্ষ্য করা যায় । বয়ঃসন্ধিকালে এটি একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন যা কিশোর কিশোরীদের মধ্যে ঘটে থাকে ।

বয়ঃসন্ধিকালে সামাজিক পরিবর্তন

সামাজিক বিকাশ- বয়ঃসন্ধিকালে কিশোর কিশোরীদের মধ্যে বিভিন্ন সামাজিক চেতনার বিকাশ ঘটে । তারা বিভিন্ন ধরণের সামাজিক ও গুরুত্বপূর্ণ কাজে অংশগ্রহণ করে থাকে । এর মধ্যে উল্লেখযোগ্য হল-

1.দায়িত্ব পালন- ছেলে মেয়েরা বড় হওয়ার সাথে সাথে বাবা, মা ও বয়স্কদের দায়িত্ব পালনে এগিয়ে আসে । পরিবারের বিভিন্ন দায়িত্ব মূলক কাজে তারা অংশগ্রহণ করে থাকে ।

2.সিদ্ধান্ত গ্রহণ- বয়েস বৃদ্ধির সাথে যেমন ছেলে মেয়েরা বিভিন্ন দায়িত্ব পালন করে তেমনি তারা পরিবারের বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহনেও অংশগ্রহণ করে ।

3.কর্মে অংশগ্রহণ- বয়ঃসন্ধিকালে কাজের দায়িত্ব বেড়ে যাওয়ায় তারা বিভিন্ন কর্মে সাধ্যমত অংশগ্রহণ করে । এ বয়েসে তারা বন্ধু সংখ্যাও সীমিত করে দেয় ।

বয়ঃসন্ধিকালে দৈহিক পরিবর্তন

দৈহিক বিকাশ– বয়ঃসন্ধিকালে সবচেয়ে প্রথম যে বিকাশ টি ঘটে থাকে তা হল দৈহিক বিকাশ । ছেলে ও মেয়ে উভয়দের এর মধ্যেই ব্যাপক দৈহিক বিকাশ লক্ষ্য করা যায় । এই সময় যে ছেলে ও মেয়েদের যে দৈহিক বিকাশ গুলি ঘটে থাকে সেগুলি হল-

  • দেহের বিভিন্ন অংশের বৃদ্ধি– ছেলে-মেয়েদের উচ্চতা ও ওজন বৃদ্ধি পাওয়া ছাড়াও দেহের বিভিন্ন অংশের আনুপাতিক বৃদ্ধি ঘটে থাকে ।
  • উচ্চতা ও ওজন বৃদ্ধি– ছেলে-মেয়েদের দেহের বিভিন্ন অংশের বৃদ্ধি পাওয়ার সাথে সাথে উচ্চতা ও ওজন ও সমান হারে বৃদ্ধি পেতে থাকে । এই উচ্চতা ও ওজন বৃদ্ধি লিঙ্গভেদে ভিন্ন প্রকার এর লক্ষ্য করা যায় ।
  • যৌন পরিবর্তন– দেহের বিভিন্ন অংশের বৃদ্ধি এবং উচ্চতা ও ওজন বৃদ্ধি পাওয়ার সাথে সাথে উভয়েরই যৌনাঙ্গের গৌণ পরিবর্তন দেখা যায় । কিশোরদের এই সময় যৌনাঙ্গ বৃদ্ধি পায় এবং কিশোরীদের যৌনাঙ্গ পরিণত হয় ।
  • কণ্ঠস্বর পরিবর্তন– বয়েস বৃদ্ধির সাথে সাথে কিশোর কিশোরীদের গলার স্বরের পরিবর্তন পরিলক্ষিত হয় । কিশোরদের গলা কর্কশ হয় এবং কিশোরীদের গলা মিষ্টি হয় ।

আরও পড়ুন-

একশালা বন্দোবস্ত কি? ত্রুটি ও ফলাফল আলোচনা কর?

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য লেখ?

Leave a Comment