ব্লগ তৈরি করে আয় কিভাবে করবেন 2022?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা ব্লগিং কি? এবং ব্লগ তৈরি করে আয় কিভাবে করবেন? তা নিয়ে আজকের এই পোস্ট এ বিস্তারিত ভাবে আলোচনা করছি । আগে ব্লগিং কে শুধুমাত্র নিজেদের শখের জন্য করা হত কিন্তু এখানকার দিনে তা পেশায় পরিণত হয়েছে । আপনার ব্লগিং এর ওপর জানার ইচ্ছা থাকলে আজকের এই পোস্ট টি শেষ পর্যন্ত পড়ুন কারণ আজকের এই পোস্ট এ আমরা ব্লগিং (Blogging) এর কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনা করবো যেমন –

১) ব্লগিং কি? (What is blogging?)

২) ব্লগ ওয়েবসাইট কিভাবে তৈরি করবেন? (How to make a blog?)

৩) ব্লগ থেকে কিভাবে আয় করবেন? (How to earn through blog?)

৪) ব্লগিং এ কিভাবে সফল কিভাবে হওয়া যায়? (How to success in blog?)

ব্লগ তৈরি করে আয় কিভাবে করবেন

ব্লগিং কি?

আপনি যদি গুগল এ সার্চ করে আমাদের এই পোস্ট এ এসেছেন তাহলে আশা করি আপনি ব্লগিং সম্পর্কে আপনি সিরিয়াস এবং আপনিও আরও বাকি ব্লগারদের মতো ঘরে বসেই টাকা উপার্জন করতে চান ।

ব্লগিং এর মানে হল আপনার ওয়েবসাইট এ পোস্ট (Article) লেখা । আপনার যদি কোন বিষয়ের ওপর খুব বেশী দক্ষতা থাকে অথবা আপনার কোন বিষয়ের ওপর গভীর interest থাকে তাহলে আপনি সে বিষয়ের ওপর ব্লগ তৈরি করে সে বিষয়ে আপনার ওয়েবসাইট এ লিখতে পারেন ।

আপনি প্রথমে আপনার টপিক গুলি খাতায় লিখে রাখুন এবং একের পর এক সেই আর্টিকেল গুলিকে আপনার ব্লগ ওয়েবসাইট এ পোস্ট করুন ।

ব্লগ ওয়েবসাইট কিভাবে তৈরি করবেন?

ব্লগ ওয়েবসাইট দুটি প্লাটফর্মের মাধ্যমে করা যায় এক হল Blogger এবং দ্বিতীয়টি হল WordPress. ব্লগার একটি গুগল এর মাধ্যম এবং গুগল একে হোস্ট করে । ব্লগার এ ওয়েবসাইট বানালে আপনাকে কোনরকম টাকা লাগে না কারণ ব্লগার গুগল এর একটা মাধ্যম যা গুগল সম্পূর্ণ বিনামূল্যে পরিচালনা করে ।

WordPress একটি CMS অর্থাৎ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । WordPress এ আপনাকে ওয়েবসাইট বানাতে হলে আপনাকে ওয়েবসাইট টি গুগল এ হোস্ট করার জন্য একটি হোস্টিং এর প্রয়োজন হয় । এখানে ওয়েবসাইট বানাতে আপনার কিছু টাকা খরচা হয় কিন্তু ব্লগার এর তুলনায় এখানে অনেক বেশী সুবিধা পাওয়া যায় ।

আমাদের ওয়েবসাইট টি ও প্রথমে ব্লগারে ছিল কিন্তু পরবর্তী কালে বেশী সুবিধা পাওয়ার তাগিদে আমরা আমাদের ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস এ ট্রান্সফার করে নিই ।

ব্লগারে কাজ করলে আপনার হাথ বাঁধা থাকে অনেক কাজ আছে যা ব্লগারে করা সম্ভব হয় না তাই অনেক ব্লগারেই ওয়ার্ডপ্রেস কেই বেছে নেই ।

ব্লগ কয় প্রকার?

ব্লগ বিভিন্ন প্রকার এর হতে পারে, যেমন- Tech blog, News blog, Food blog, Education blog ইত্যাদি । আপনার যে টপিক এর ওপর ইন্টারেস্ট আছে সেই টপিক এর ওপর ই আপনার ব্লগ টি তৈরি করবেন, তা না হলে আপনি হয়তো কিছুদিন কাজ করবেন কিন্তু পরে তা ছেড়েই দিবেন ।

আপনার টেকনিক্যাল নলেজ থাকলে আপনি Tech Blog শুরু করতে পারেন । কিন্তু যে টপিক এই আপনি ব্লগ তৈরি করুন না কেন সেই বিষয়ের ওপর আগে আপনাকে গুগল এ রিসার্চ করা দরকার যাতে আপনি বুঝতে পারেন যে কিভাবে কাজ করা যাবে এবং বাকিরা কিভাবে কাজ করছে ।

ব্লগ থেকে কিভাবে আয় করবেন?

আপনি যদি ভাবছেন ব্লগ থেকে আয় করা খুবই সহজ, সেটা কিন্তু মোটেই না ব্লগিং এ আপনার অভিজ্ঞতা দরকার ব্লগিং থেকে টাকা আয় করতে হলে । কিন্তু সেই অভিজ্ঞতা তখনই আসবে যখন আপনি আপনার ব্লগ তৈরি করবেন এবং সেখানে প্রতিনিয়ত কাজ করে যাবেন ।

এবার দেখে নিন আপনি ব্লগ থেকে কিভাবে আয় করবেন । ব্লগিং থেকে আপনি বিভিন্ন পদ্ধতিতে আয় করতে পারেন যেমন-

১) Google Adsense থেকে

ব্লগিং থেকে আয় করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল গুগল অ্যাডসেন্স । তবে গুগল অ্যাডসেন্স থেকে আয় করতে হলে আপনাকে সর্বপ্রথম অ্যাডসেন্স থেকে আপনার ব্লগকে যুক্ত করতে হবে । অধিকাংশ ওয়েবসাইট এই তাদের ব্লগকে অ্যাডসেন্স সঙ্গে যুক্ত করে অনেক টাকা উপার্জন করে থাকে ।

আপনার ওয়েবসাইট গুগল অ্যাডসেন্স দ্বারা aprrove হলেই আপনার ওয়েবসাইট এ গুগল অ্যাডসেন্স এর অ্যাড চলবে ।

২) Affiliate Marketing থেকে

Affiliate Marketing হল আরও একটি খুবই জনপ্রিয় উপায় ব্লগিং থেকে টাকা উপার্জন করার । কোন কোন ব্লগার তাদের ওয়েবসাইট Affiliate Marketing করে অনেক টাকা উপার্জন করে । আপনি বিভিন্ন প্রোডাক্ট কে প্রোমোট করে তাদের Affiliate লিঙ্ক আপনার ব্লগে শেয়ার করতে পারেন যার মাধ্যমে সেই প্রোডাক্ট আপনার লিঙ্ক থেকে গিয়ে কেউ কিনলে আপনি সেই প্রোডাক্ট এর বিক্রয়মুল্যের কিছু অংশ আপনি পেয়ে যাবেন ।

৩) অন্যান্য Ad Network থেকে

গুগল অ্যাডসেন্স ছাড়াও আরও অনেক অ্যাড নেটওয়ার্ক আছে যেগুলি কানেক্ট করে আপনি টাকা উপার্জন করতে পারেন । যদিও এই নেটওয়ার্ক গুলি অ্যাডসেন্স এর মতো বেশী টাকা দেয় না ।

৪) স্পনসর পোস্ট থেকে- আপনার ব্লগ একটু পপুলার হয়ে গেলে আপনাকে অনেক ব্র্যান্ড সরাসরি যোগাযোগ করে এবং অর্থের বিনিময়ে আপনার পোস্টে অ্যাড চালায় । স্পনসর পোস্টে অনেক বেশী টাকা পাওয়া যায় । এই টাকা নির্ভর করে আপনার ব্লগের জনপ্রিয়তার ওপর ।

৫) ওয়েবসাইট বিক্রি করে – আপনি চাইলে আপনার ওয়েবসাইট এ কাজ করে এবং সেই ব্লগকে একটি ভালো জায়গায় নিয়ে গিয়ে সেই ব্লগকে বিক্রি করে মোটা টাকা উপার্জন করতে পারেন । অনেক ব্লগার এই ব্যাবসা টি করে থাকে তারা চিরকাল একই ব্লগে কাজ করে না ।

আমার এক বন্ধু রয়েছে, সে তার ওয়েবসাইট ১৫ লক্ষ টাকায় বিক্রি করেছিল মাত্র ২ বছর কাজ করার পর

ব্লগিং এ কিভাবে সফল কিভাবে হওয়া যায়?

ব্লগিং এ সফল হওয়া অতটা সহজ নয় যেটা আপনারা ভেবে থাকেন । একটা ব্লগে অনেক সময় কাজ করার পর ধীরে ধীরে তা সফল হতে থাকে । রাতারাতি আপনি কোন ব্লগকেই সফল করতে পারবেন না । আপনার মধ্যে ধৈর্য থাকলে তবেই আপনি ব্লগিং শুরু করুন ।

আরও পড়ুন-

রক্তকণিকা কাকে বলে? রক্ত কণিকা কয় প্রকার ও কি কি ?

কোষচক্র কাকে বলে? | অপত্য কোষ কাকে বলে?

জৈব অ্যাসিড ও অজৈব অ্যাসিড এর মধ্যে পার্থক্য আলোচনা কর?

Leave a Comment