ভারতীয় অর্থনীতির উপর প্রথম বিশ্বযুদ্ধের প্রভাব আলোচনা করো

হ্যালো বন্ধুরা, আজকে আমরা ভারতীয় অর্থনীতির উপর প্রথম বিশ্বযুদ্ধের প্রভাব নিয়ে আলোচনা করছি । প্রথম বিশ্বযুদ্ধের প্রভাব পৃথিবীর প্রায়ই প্রতিটি দেশের ওপরেই পড়েছিল, ভারতবর্ষ ও তার ব্যাতিক্রম ছিল না । ভারতীয় অর্থনীতির ওপর প্রথম বিশ্বযুদ্ধের প্রভাব গুলি হল নিম্নরুপ –

ভারতীয় অর্থনীতির উপর প্রথম বিশ্বযুদ্ধের প্রভাব আলোচনা করো

ভারতীয় অর্থনীতির উপর প্রথম বিশ্বযুদ্ধের প্রভাব

দ্রব্যমূল্য বৃদ্ধি – প্রথম বিশ্বযুদ্ধের ফলে ভারতে ব্যাপক দ্রব্যমূল্য বৃদ্ধি ঘটে । এই সময় দ্রব্যমূল্য যথেষ্ট বৃদ্ধি পায়। ১৯১৪ খ্রিস্টাব্দ থেকে ১৯২০ খ্রিস্টাব্দের মধ্যে বিভিন্ন দ্রব্যের মূল্য দ্বিগুণ হয়ে যায়। বস্ত্র, চিনি, লবণ, কেরােসিন প্রভৃতির মূল্য সবচেয়ে বেশি বৃদ্ধি পায়। দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে সমস্ত শ্রেণীর মানুষের অভাব তীব্রতর হয় ।

কর বৃদ্ধি – যুদ্ধ ব্যয় মোকাবিলায় সরকার ‘যুদ্ধ কর’ আরোপ করে ।তাছাড়া জনসাধারণের ওপর চাপানো হয় বিভিন্ন ধরণের উপকর এর ভার । যার ফলে স্বাভাবিক ভাবেই ভারতবাসী কর ভারে জর্জরিত হয়ে পড়ে ।

ভূমিরাজস্ব বৃদ্ধি – বিশ্বযুদ্ধের ক্ষয়ক্ষতির সামাল দিতে সরকার ভূমি রাজস্বের ভার অনেকটাই বাড়িয়ে দেয় । প্রথম বিশ্বযুদ্ধের পর ভারত সরকার এর মোট রাজস্ব বৃদ্ধি পেয়ে হয়েছিল ১৪.৮ শতাংশ অর্থাৎ মোট রাজস্বের অধিকাংশ টাই আসতো এখান থেকেই ।

খাদ্য সংকট: কৃষক তার জমিতে খাদ্যশস্যের পরিবর্তে অর্থকরী ফসল উৎপাদনে বাধ্য হলে কৃষক পরিবারগুলি খাদ্য সংকটের সম্মুখীন হয় যার ফলে দেশের বহু স্থানে শীঘ্রই দুর্ভিক্ষের পরিস্থিতি তৈরি হয়।

সৈন্য ও সম্পদের ক্ষতি – প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন প্রায় ১২ লক্ষ ভারতীয় সৈনিক অংশ নিয়েছিল । এর মধ্যে প্রায় ১.৫ লক্ষ ভারতীয় সেনা শহীদ হন । প্রথম বিশ্বযুদ্ধে ভারতের প্রচুর অর্থ ব্যয় হয় যার ফলে ভারতের অর্থনীতির ওপর প্রবল চাপ সৃষ্টি করে । সামরিক খাতে ব্যয় বৃদ্ধির পরিমাণ ছিল ৩০০% এই করের বোঝা বহন করতে হয়েছিল ভারতীয়দের কেই ।

দরিদ্রদের দুরবস্থা: কৃষি উৎপাদন হ্রাস, রপ্তানি ব্যাহত, দ্রব্যমূল্য বৃদ্ধি প্রভৃতির ফলে ভারতের দরিদ্র সাধারণ মানুষের দুরবস্থা তীব্রতর হয়। দ্রব্যমূল্য বৃদ্ধির তুলনাই কৃষি মজুর এবং শিল্প শ্রমিকদের মজুরি বিশেষ বাড়েনি। বিভিন্ন দ্রব্যের মূল্য বাড়লেও সে তুলনায় কৃষিপণ্যের মূল্য বাড়েনি। ফলে শ্রমিকরা তাদের উপার্জন দিয়ে এবং কৃষকরা তাদের কৃষিপণ্য বিক্রি করে জীবন-জীবিকার ব্যয় নির্বাহ করতে ব্যর্থ হয়। কৃষিপণ্যের মূল্য না বাড়ায় কৃষকরা খুবই ক্ষতিগ্রস্ত হয়।

শিল্পনীতির পরিবর্তন – প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের কলকারখানা গুলি যখন যুদ্ধের প্রয়োজন মেটাতে ব্যাস্ত ছিল, তখন জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশ ভারতের বাজার গুলি দখল করতে উদ্যোগী হয় ।

আরও পড়ুন

ঠান্ডা যুদ্ধের কারণ ও পটভূমি আলোচনা কর

বাবর কি মুঘল সাম্রাজ্যের প্রকৃত প্রতিষ্ঠাতা ছিলেন

বক্সারের যুদ্ধের কারণ ও ফলাফল এবং গুরুত্ব

খানুয়ার যুদ্ধ কবে হয়, গুরুত্ব ও ফলাফল

তৃতীয় বিশ্ব বলতে কী বােঝায় ?

Leave a Comment