ভৌমজল কাকে বলে? | ভৌমজলের গুরুত্ব আলোচনা কর?

হ্যালো বন্ধুরা, আজকে আমরা ভৌমজল কাকে বলে এবং ভৌমজলের গুরুত্ব কি তা নিয়ে আজ এই পোস্ট এ বিস্তারিত ভাবে আলোচনা করছি । দ্বাদশ শ্রেণীর ভূগোল এর এটি একটি খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন ।

ভৌমজল কাকে বলে? | ভৌমজলের গুরুত্ব আলোচনা কর?

ভৌমজল কাকে বলে

ভূ-অভ্যন্তরে কিংবা মৃত্তিকা, রেগােলিথ এবং শিলারন্প্রে যে জল অবস্থান করে, তাকে ভৌমজল বলে। ভৌমজলের প্রধান উৎস হল বৃষ্টি ও তুষারগলা জল। বৃষ্টিপাত ও তুষারগলা জলের সামান্য অংশ পৃথিবীর অভিকর্ষজ টানে মাটির মধ্য দিয়ে ভূ-অভ্যন্তরে অপ্রবেশ্য স্তর পর্যন্ত পৌঁছায় এবং অপ্রবেশ্য শিলাস্তরের ওপরে মৃত্তিকা ও শিলারন্ধকে সম্পূর্ণ সম্পৃক্ত করে রাখে।

ভৌমজলের উৎস

ভৌমজলের গুরুত্ব কি কি জানার আগে আমরা ভৌমজলের উৎস কি কি তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করছি ।

১) সহজাত জল – পাললিক শিলায় আবদ্ধ থাকা থাকা জল ভৌমজলের একটি প্রধান উৎস ।

২) আবহিক জল – বৃষ্টিপাত ও তুষারগলা জল ভৌমজল হিসেবে আবহিক জলের প্রধান উৎস ।

৩) মহাসাগরীয় জল – অনেক সময় সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে সমুদ্রের জল শিলার মধ্যে দিয়ে প্রবেশ করে মহাসাগরীয় বা সামুদ্রিক জল রূপে ভু অভ্যন্তরে ভৌম জলের সৃষ্টি করে।

ভৌমজলের গুরুত্ব

ভৌমজলের গুরুত্ব গুলি নীচে আলোচনা করা হল –

১) পানীয় জল হিসেবে – পানীয় জলের প্রধান উৎস হল পানীয় জল । নলকূপ ও কুয়ো থেকে আমরা ভৌমজল সংগ্রহ করে তা পানীয় জল হিসেবে ব্যাবহার করে থাকি ।

২) বিদ্যুৎ উৎপাদনে – বিভিন্ন উষ্ণ প্রস্রবণ ও গিজারে উত্তপ্ত ভৌমজল কে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয় ।

৩) শিল্প ও কৃষিকাজে প্রসার – ভৌমজল কে কাজে লাগিয়ে বহু অঞ্চলে গভীর ও অগভীর নলকূপ এর মাধ্যমে জল তুলে তা কৃষিকাজে ব্যাবহার করা হচ্ছে ।

৪) জনবসতি স্থাপন – কোনো অঞ্চলে জনবসতি স্থাপনে ভৌমজলের গুরুত্ব অনেক বেশী । পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার শুশুনিয়া পাহাড়ের পাদদেশ থেকে উৎপন্ন প্রস্রবণ সেখানে জনবসতি গড়ে তুলতে বিশেষ সাহায্য করেছে ।

বন্ধুরা, আশা করি তোমরা ভৌমজল কাকে বলে এবং ভৌমজলের গুরুত্ব কি তা নিয়ে বিস্তারিত ভাবে জেনে গেলে । এই প্রশ্নটি পরীক্ষাতে বার বার এসে থাকে তাই প্রশ্নটি ভালো করে পড়ে নিও । এছাড়া তোমাদের মনে আরও যদি কোনো প্রশ্ন থাকে তাহলে নীচে কমেন্টে জানাও ।

আরও পড়ুন –

ভৌমজলের কার্য ও সংশ্লিষ্ট ভূমিরূপ

আহ্নিক গতি কাকে বলে? আহ্নিক গতির ফলাফল আলোচনা কর?

Leave a Comment