লং মার্চ কি ? মনরো নীতি কি ?

আজকে আমরা লং মার্চ কি , মনরো নীতি কি

লং মার্চ কি

লং মার্চ কি ?

1934 খ্রিস্টাব্দে মাও-সে-তুং এবং চু-তের মিলিত প্রচেষ্টায় প্রায় ১ লক্ষ্য কম্যুনিস্ট সরকারী বাহিনীর অবরোধ ভেঙ্গে দীর্ঘ ৬ হাজার মাইল পথ অতিক্রম করে কিয়াং সি প্রদেশ থেকে উত্তর পশ্চিম চীনের শেন-সি প্রদেশ এ উপস্থিত হয় । ৩৭০ দিন পায়ে হেঁটে সামরিক বাহিনীর আক্রমন উপেক্ষা করে মাত্র ৮ হাজার যাত্রী ২০ অক্টোবর গন্তব্যে পৌঁছান এবং বাকিরা প্রাণ হারান । ইতিহাসে এই ঘটনা লং মার্চ নামে পরিচিত ।

মনরো নীতি কি ?

আমেরিকার পঞ্চম রাষ্ট্রপতি জেমস মনরো ঘোষণা করেছিলেন আমেরিকা হল আমেরিকা বাসীদের জন্য । এখানে কোনো বিদেশী শক্তির হস্তক্ষেপ বরদাস্ত করা যাবে না এবং আমেরিকা নিজ নিজ মহাদেশের বাইরে হস্তক্ষেপ করবে না, এটিই মনরো নীতি নামে পরিচিত (1823) সাল ।

দ্বিতীয় বিশ্বের উদ্ভব কবে হয় ?

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়কালে (১৯৪৫ সালে) ।

ইন্দোচীন কবে স্বাধীনতা লাভ করে ?

ইন্দোচীন ১৯৫৪ সালে স্বাধীনতা লাভ করে ।

সার্কের স্থায়ী সচিবালয় কোথায় অবস্থিত ?

সার্কের স্থায়ী সচিবালয় কাঠমান্ডু তে অবস্থিত ।

আগরতলা মামলা কি ?

আঞ্চলিক স্বায়ত্ত শাসনের দাবিতে লীগের নেতা শেখ মুজিবুর রহমান আন্দোলন শুরু করলে প্রাক সরকার ১৯৬৮ খ্রিস্টাব্দে ৩৫ জন নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার যে মামলা শুরু করে, তা আগরতলা ষড়যন্ত্র মামলা নামে পরিচিত ।

নেহেরু মহলানবিশ মডেল কি – ভারতের প্রখ্যাত পরিসংখ্যান বিদ প্রশান্ত মহালানবিশ ১৯৫৫ খ্রিস্টাব্দে দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনার একটি রূপরেখা বা মডেল তৈরি করেন । প্রধানমন্ত্রী নেহেরু কিছু সংশোধনের পর রূপরেখাটি প্রয়োগ করেন , এই মডেল নেহেরু মহলানবিশ মডেল নামে পরিচিত ।

অর্থনৈতিক উদারীকরণ কি ?

ভারতের অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক অর্থভাণ্ডার ১৯৯১ খ্রিস্টাব্দে ভারতকে দেওলিয়া রাষ্ট্র ঘোষণা করলে তৎকালীন অর্থমন্ত্রী এবং পরবর্তী প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং অর্থনৈতিক ক্ষেত্রে আমুল সংস্কারের কর্মসূচী ঘোষণা করে । এই কর্মসূচীকে সাধারণভাবে অর্থনৈতিক উদারিকরন বলা হয়

মিশ্র অর্থনীতি কি ?

ভারতীয় অর্থনীতির দুটি ভাগ ১) ব্যাক্তি মালিকাধীন এবং ২) রাষ্ট্রীয় মালিকাধীন শিল্প । অর্থনৈতিক ক্ষেত্রে সরকারী ও বেসরকারী উদ্যোগের সহাবস্থানের নীতি মিশ্র অর্থনীতি নামে পরিচিত

আরও পড়ুন –

ব্রিটিশ শাসনকালে ভারতের মধ্যবিত্ত শ্রেণির লক্ষ্য ও উদ্দেশ্য গুলি কি কি ?

স্বাধীন ভারতের তৃতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা (১৯৬১-৬৬ খ্রিঃ)

ঠান্ডা যুদ্ধের কারণ ও পটভূমি আলোচনা কর

Leave a Comment