শীতকালে ভারতে গম চাষ হয় কেন

আজকে আমরা শীতকালে ভারতে গম চাষ কেন হয়পশ্চিম ভারতে গম উৎপাদন কেন হয় তা নিয়ে আলোচনা করছি ।

শীতকালে ভারতে গম চাষ হয় কেন

গম ভারতের দ্বিতীয় প্রধান খাদ্যশস্য চাল এর পরে । গম নাতিশীতোষ্ণ ফসল হলেও প্রধানত উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে শীতকালে প্রচুর গম উৎপাদন করা হয় । শীতকালে ভারতে গম চাষ এর প্রধান কারণ গুলি হল –

1 ) বৃষ্টিপাত – সাধারণত ৫০-১০০ সেমি বৃষ্টিপাত গম চাষের জন্য অনুকূল । উত্তর পশ্চিম ভারতে শীতকালে পশ্চিমা ঝঞ্ঝার ফলে কিছু পরিমাণ বৃষ্টি হলেও বাকিটা জলসেচের মাধ্যমেই করা হয় ।

2 ) উষ্ণতা – গম চাষের জন্য অনুকূল তাপমাত্রা হল ১৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ২০ ডিগ্রি সেলসিয়াস । উত্তর -পশ্চিম ভারতে শীতকালে এই ধরণের তাপমাত্রা দেখতে পাওয়া যায় ।

3 ) রোদ ঝলমলে শীতল আবহাওয়া – গম চাষের প্রথম অবস্থায় আদ্র ও শীতল আবহাওয়া, শিষ বেরনোর সময় উষ্ণ ও শুষ্ক আবহাওয়া , হালকা বৃষ্টি এবং গম পাকার সময় রোদ ঝলমলে শুষ্ক আবহাওয়ার প্রয়োজন হয় । উত্তর পশ্চিম ভারতের বিস্তীর্ণ অঞ্চলে শীতকালে এই ধরণের আবহাওয়া দেখা যায় ।

4 ) তুষারমুক্ত দিন – গম উৎপাদনের জন্য তুষারমুক্ত দিনের প্রয়োজন হয় । উত্তর পশ্চিম ভারতে শীতকালে যথেষ্ট শীত থাকলেও কিন্তু তুষারপাত হয় না । ফলে গমের চাষ সফল ভাবে হয়ে থাকে ।

এই কারণ গুলির জন্যই উত্তর পশ্চিম ভারতের পাঞ্জাব, হরিয়ানা ও পশ্চিম উত্তরপ্রদেশ এ শীতকালে প্রচুর গম উৎপাদিত হয় ।

ভারতের প্রধান প্রধান গম উৎপাদক রাজ্যগুলির নাম ?

ভারতের প্রধান প্রধান গম উৎপাদক রাজ্যগুলি হল – উত্তর প্রদেশ , পাঞ্জাব, হরিয়ানা, বিহার, উত্তর প্রদেশ, রাজস্থান, গুজরাট প্রভৃতি ।

গম উৎপাদনে পৃথিবীতে ভারতের স্থান কত ?

গম উৎপাদনে পৃথিবীতে ভারতের স্থান দ্বিতীয় ।

আরও পড়ুন – বায়ুমণ্ডল ( দ্বিতীয় অধ্যায় ) দশম শ্রেণী সমস্ত প্রশ্ন ও উত্তর

সম্পূর্ণ বিনামূল্যে পড়াশুনা করার জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন

Leave a Comment