হরপ্পা সভ্যতার সময়কাল নির্ণয় কর

হ্যালো বন্ধুরা, আজকে আমরা হরপ্পা সভ্যতার সময়কাল নির্ণয় কর এই প্রশ্নের উত্তরটি আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করছি । এটি একটি খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং প্রশ্নটি পরীক্ষাতে বারবার ই এসে থাকে তাই প্রশ্নটি মন দিয়ে পড়ুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন ।

এর আগের পোস্ট এ আমরা ইলতুৎমিস কে ছিলেন এই প্রশ্নের উত্তরটি আলোচনা করেছিলাম ।

হরপ্পা সভ্যতার সময়কাল নির্ণয় কর

হরপ্পা সভ্যতার সময়কাল নির্ণয় কর

হরপ্পা সভ্যতায় কাল নির্ণয়ের ব্যাপারে পুরাতাত্ত্বিক ও পণ্ডিত মহলে মতানৈক্য আছে । খনন কাজের ফলে প্রাপ্ত বিভিন্ন প্রত্নবস্তুগুলির ভিত্তিতে প্রত্নতাত্ত্বিক রা একটি সিদ্ধান্তে আসার চেষ্টা দীর্ঘদিন ধরেই করে আসছেন । তবে এখনও পর্যন্ত তারা এ বিষয়ে ঐক্যমত আনতে পারেনি । এ বিষয়ে বিভিন্ন পুরাতাত্ত্বিক বিদ নানা তত্ত্ব খাড়া করেছেন, যেগুলির ভিত্তিতে আমরা হরপ্পা সভ্যতার সময়কাল সম্পর্কে একটি ধারণা করেই নিতে পারি ।

1931 খ্রীঃ স্যার জন মার্শাল বিশুদ্ধ অনুমানের ভিত্তিতে মহেঞ্জোদারোর কাল নির্ণয় করেছেন । 3250 থেকে 2750 খ্রীঃ পূঃ এর মধ্যে । 1932 খ্রীঃ সি জে গ্যাড বিভিন্ন প্রত্নক্ষেত্রে বিশেষ করে হরপ্পীয় ধর্মের শিলের ভিত্তিতে প্রমাণ করার চেষ্টা করেছেন যে হরপ্পার সঙ্গে মেসোপটেমিয়ার ও অন্যান্য দেশের বাণিজ্য চলেছিল মোটামুটি 2350 থেকে ১৭৭০ খ্রীঃ পূঃ এর মধ্যে । 1950 খ্রীঃ স্টুয়ারট পিটড ইরানীয় ও মেসোপটেমিয়ার কালানুক্রমের ভিত্তিতে এই সিদ্ধান্তে আসেন যে হরপ্পা সভ্যতা 2500-1500 খ্রীঃ পূঃ পর্যন্ত তার অস্তিত্ব বজায় রেখেছিল ।

নিম্নতম কাল নির্ণয়ের একটা সুবিধা আছে । কারণ হরপ্পা সভ্যতায় কোথাও কোন লৌহ পাওয়া যায়নি । পশ্চিম এশিয়ায় খ্রীঃ পূঃ দ্বিতীয় শতকের মধ্যভাগে লৌহের প্রচলন ছিল এবং এই অঞ্চলের সঙ্গে সিন্ধু সভ্যতার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল । এছাড়াও আরজ আক্রমণের সাম্ভাব্য তারিখ 1500 অব্দ । তাই হরপ্পা সভ্যতার নিম্নতম সাল নির্ণয়ক 1500 বা তার কাছাকাছি ধরা যায় ।

আধুনিক কালে রেডিওকার্বন ১৪ পদ্ধতির ভিত্তিতে হরপ্পা সভ্যতায় কাল নির্ণয়ে নতুন উদ্যম পাওয়া গেছে, এই পদ্ধতি অনেক বেশী বিজ্ঞানসম্মত । রেডিও কার্বন পদ্ধতির প্রয়োগ ঘটিয়ে হরপ্পা সভ্যতার সময়কালকে খ্রীঃ পূঃ এর মধ্যে সীমাবদ্ধ বলে অনেকে মনে করেছেন । এছাড়াও এই পদ্ধতির দ্বারা এই সিদ্ধান্তে আসা হয়েছে যে 2150 থেকে 2100 খ্রীঃ পূঃ এর মধ্যে হরপ্পা সভ্যতা পরিণত রুপ লাভ করেছিল

1964 খ্রীঃ ডঃ ডি পি অগ্রুওয়াল বোম্বাইয়ে ‘টাটা ইন্সিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ পরীক্ষাগারে পরীক্ষা চালিয়ে হরপ্পা সভ্যতার সমগ্র সময়কালকে 2300-1750 খ্রীঃ এর মধ্যে সীমাবদ্ধ করেছেন । হরপ্পা সভ্যতার সময়কাল এর ব্যাপারে এই পদ্ধতির সময়সীমাকে অনেকে স্বীকার করে থাকেন ।

আরও পড়ুন

প্রাচীন ভারতের দাসপ্রথা সম্পর্কে আলোচনা কর?

সম্মিলিত জাতিপুঞ্জের গঠন ও কার্যাবলী বর্ণনা কর?

আরবদের সিন্ধু অভিযানের কারণ

Leave a Comment