চলন গতি কাকে বলে? চলন গতি কয় প্রকার? চলন গতির উদাহরণ ?

চলন গতি কাকে বলে? চলন গতি কয় প্রকার?

চলন গতি কাকে বলে?

কোনো বস্তু যদি এমনভাবে চলতে থাকে যাতে করে বস্তুর সকল কণা একই সময়ে একই দিকে সমান দূরত্ব অতিক্রম করে তাহলে ঐ গতিকে চলন গতি বলে। টেবিলের ড্রয়ারের গতি, ঢালু তল দিয়ে কোনো বাক্স পিছলে পড়ার গতি, লেখার সময় হাতের গতি এগুলো সবই চলন গতির উদাহরণ।

চলন গতি কয় প্রকার?

চলন গতি দুই প্রকার। যেমন, (১) সরল চলন গতি ও (২) বক্র চলন গতি

(১)সরল চলন গতিঃ যখন কোনো বস্তু সরল পথে এমনভাবে চলতে থাকে যে তার প্রতিটি কণা একই দিকে সমপরিমাণ দূরত্ব অতিক্রম করে, তখন এই গতিকে সরল চলন গতি বলে।

(২) বক্র চলন গতিঃ যে চলন গতি বক্রপথে ঘটে তাকে বক্রচলন বা বক্ররৈখিক গতি বলে। যেমন, পৃথিবীর বার্ষিক গতি, উল্লম্ব নাগরদোলায় ঝুলন্ত চেয়ার গুলির গতি ইত্যাদি।

উদাহরণ

সরল চলন গতিঃ – পতনশীল বৃষ্টির ফোঁটার গতি ও সোজা লাইনে ট্রেনের গতি ইত্যাদি ।

 বক্র চলন গতিঃ পৃথিবীর বার্ষিক গতি , উলম্ব নাগরদোলায় ঝুলন্ত চেয়ার

গতির প্রকারভেদ ?

বৃত্তীয় গতি (Circular motion) : যদি কোনো বস্তু কণা এমন ভাবে গতিশীল হয় যে কোনো বিন্দু থেকে তার দূরত্ব সর্বদা একই থাকে ওই কণার গতিকে বৃত্তীয় গতি বলে । বৃত্তীয় গতি বক্র চলন বা বক্ররৈখিক গতির এক বিশেষ রূপ । উদাহরণ —কব্জার সাপেক্ষে দরজা বা জানালার পাটের প্রতিটি বিন্দুর গতি, চলন্ত ঘড়ির কাঁটার যে-কোনো বিন্দুর গতি ইত্যাদি । সূর্যের চারিদিকে পৃথিবী বৃত্তাকার পথে ঘুরছে ধরে নিলে [পৃথিবীকে কণা হিসাবে কল্পনা করে ] পৃথিবীর বার্ষিক গতি হল বৃত্তীয় গতি । সূর্যের চারিদিকে পৃথিবী প্রদক্ষিণকালে নিজ অক্ষের সাপেক্ষে আবর্তন করে যাকে আহ্নিক গতি বলে, আর এই আহ্নিক গতি হল পৃথিবীর ঘূর্ণন গতি । 

সরল দোলগতি (Simple Harmonic Motion ) : দোলনগতি এমন একপ্রকার গতি যেখানে দোলনরত কণার বেগ বা ত্বরণের মান গতিপথের বিভিন্ন বিন্দুতে ভিন্ন মানের হয় ।

দোলন গতি (Oscillation) : যদি কোনো কণা কোনো রৈখিক পথে এদিক ওদিক গতি সম্পন্ন করে নির্দিষ্ট সময়ের ব্যবধানে যার পুনরাবৃত্তি ঘটে, তবে কণার গতিকে দোলন গতি বা কম্পন বা স্পন্দন বলা হয় । সরল দোলগতি দোলনগতিরই বিশেষ রূপ ।

সরল দোলগতি :  দোলনশীল কোনো কণার গতিপথের যে-কোনো বিন্দুতে কণার ত্বরণ সেটির সরণের সমানুপাতী হলে এবং ত্বরণের অভিমুখ সাম্যাবস্থানের (প্রাথমিক স্থির অবস্থান) দিকে থাকলে কণার গতিকে সরল দোলগতি বলা হয় । উদাহরণ —কম বিস্তার যুক্ত দোলকের দোলন, কম্পনশীল সুরশলাকার বাহুর গতি ইত্যাদি ।

Leave a Comment