21th April 2021 Daily Current Affairs In Bengali-Important Updates

21th April 2021 Daily Current Affairs In Bengali

daily current affairs in bengali
current_affairs_in_bengali

1. ২০২০ সালে ঘটে যাওয়া বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান এর ক্ষতিপূরণ প্রকাশিত হল– ২০২০ সালের ভারত ঘূর্ণিঝড় আম্ফানের ফলে ভারতে billion ১৪ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে |এই রিপোর্ট টি প্রকাশিত করেছে জাতিসংঘের স্টেট অফ দ্য গ্লোবাল ক্লাইমেট কমিটি । এই ঘূর্ণিঝড় এর ফলে পশ্চিমবঙ্গ সবথেকে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছিল

2. অক্সিজেন এক্সপ্রেস – কোভিড ১৯ এর জন্য অক্সিজেন সরবরাহ করার জন্য ট্রেনটি মুম্বাই থেকে রওনা দেবে এবং অন্ধ্রপ্রদেশ এর ভাইজাগ পর্যন্ত চলবে ।

3. আরবিআইয়ের প্রাক্তন গভর্নর (1977) মাইদাভোলু নরসিমহাম 94 বছর বয়েসে এ মারা গেলেন হায়দরাবাদে।

4. মন্ত্রিপরিষদ ইন্সটিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অফ ইন্ডিয়া (আইসিএআই) এবং চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড, (সিএ এএনজেড) এর মধ্যে সমঝোতা স্মারককে অনুমোদন দিয়েছে।

5. প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট ওয়াল্টার মন্ডালে (1977-81) 93 বছর বয়েস এ মারা গেলেন ।

6. ঝাড়খণ্ড সরকার 22 শে এপ্রিল থেকে 29 শে এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে। তেলঙ্গানাও আগামী দশ দিনের জন্য রাজ্যে নাইট কারফিউ ঘোষণা করেছে। এখনও পর্যন্ত দিল্লি, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, কেরালা, ঝাড়খণ্ড, আসাম, তেলেঙ্গানা এই সব রাজ্য গুলিতে লকডাউন শুরু হয়ে গেছে । কোন কোন রাজ্যে কত দিন ধরে লকডাউন চলবে তা জানতে এই লিঙ্ক এ ক্লিক করুন ।

7. আম্বেদকর জয়ন্তী 2021-তে চারটি বই প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদী- যে চার টি বই আম্বেদকর জয়ন্তী তে প্রধানমন্ত্রী প্রকাশ করলেন সেগুলি হল-

Dr. Ambedkar Vyakti Darshan

Dr. Ambedkar Aayam Darshan

Dr. Ambedkar Jivan Darshan

Dr. Ambedkar Rashtra Darshan

8. গ্লোবাল ক্লাইমেট রিপোর্ট 2020 :

১। ২০১১-২০২০ রেকর্ডে ছিল সবচেয়ে উষ্ণ দশক।
২ । COVID-19 এবং চরম আবহাওয়ার ঘটনাগুলি বিশ্বের লক্ষ লক্ষ লোকের জন্য দ্বিগুণ আঘাত ছিল।
৩ ।ঘূর্ণিঝড় আম্ফান উত্তর ভারত মহাসাগরের রেকর্ডে সবচেয়ে ব্যয়বহুল ক্রান্তীয় ঘূর্ণিঝড়। ২০২০ সালের মে মাসে ভারত-বাংলাদেশ সীমান্তের কাছাকাছি ঘূর্ণিঝড় একটি স্থলপথ তৈরি করে। ঘূর্ণিঝড়ের কারণে ভারতে অর্থনৈতিক ক্ষতি প্রায় 14 বিলিয়ন মার্কিন ডলার।
৪ ।২০২০ রেকর্ডে থাকা তিনটি উষ্ণতম বছরের মধ্যে একটি।
প্রাক-শিল্প স্তরের তুলনায় ২০২০ সালের হিসাবে বিশ্ব গড় তাপমাত্রা বৃদ্ধি ছিল 1.2 ডিগ্রি সেলসিয়াস। প্রাক-শিল্প স্তরগুলি 1850 এর আগের সময়কালের কথা উল্লেখ করে। 2020 সালে লা-নিনার শীতল প্রভাব সত্ত্বেও এই বৃদ্ধিটি ঘটেছে।
৫ ।১৯৯৪ সাল থেকে ভারতে তার দুটি ভেজা বর্ষা মৌসুমের মধ্যে একটি ছিল। জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে গড় বৃষ্টিপাত দীর্ঘমেয়াদী গড়ের তুলনায় 9% বেশি ছিল।
বর্ষা মৌসুমে বন্যা, ভূমিধস এবং ভারী বৃষ্টির কারণে প্রায় ২ হাজারের মৃত্যুর খবর পাওয়া গেছে।
৬ । বিশ্বব্যাপী গড় কার্বন ডাই অক্সাইড ঘনত্ব প্রতি মিলিয়ন 410 অংশ অতিক্রম করেছে। প্রাক-শিল্প স্তরের তুলনায় এটি 148% বেশি |

[qsm quiz=6]

Read more : 20th April 2021 Current Affairs In Bengali

Leave a Comment