জনন কাকে বলে । জননের প্রয়োজনীয়তা কি

আজকে আমরা জনন কাকে বলেজননের প্রয়োজনীয়তা কি তা নিয়ে আলোচনা করছি

জনন কাকে বলে

যে জৈবিক পদ্ধতিতে জীব তার নিজের সত্ত্বা এবং আকৃতিবিশিষ্ট অপত্য জীবের সৃষ্টি করে এবং বংশ বৃদ্ধির মাধ্যমে, বংশধারাকে অক্ষুন্ন রাখে তাকে জনন বা রিপ্রোডাকশন বলে |

অঙ্গজ জনন কাকে বলে

যে পদ্ধতিতে জীবদেহের কোনো অঙ্গ মাতৃদেহ থেকে বিচ্ছিন্ন হয়ে কোষ বিভাজন ও বৃদ্ধির মাধ্যমে অপত্য জীবের সৃষ্টি করে তাকে অঙ্গজ জনন বলে । যেমন – পাথরকুচি উদ্ভিদের পত্রাশ্রয়ী মুকুল থেকে উদ্ভিদের সৃষ্টি ।

যৌন জনন কাকে বলে

জনন কোশাধারে বা জনন অঙ্গে সৃষ্ট দুটি ভিন্ন জনন কোশের মিলনের মাধ্যমে সংঘটিত উন্নততম জনন প্রক্রিয়াকে যৌন জনন বলে । যেমন – উন্নত ধরণের প্রাণীর জনন

অযৌন জনন কাকে বলে

নির্দিষ্ট জনন অঙ্গে উৎপন্ন জননকোশের (স্পোরা বা রেণু) পারস্পারিক মিলন ছাড়াই জনন কার্য সম্পাদনের প্রক্রিয়া কে অযৌন জনন বলা হয় । যেমন – উন্নত ধরণের প্রাণীর জনন

অযৌন জননের দুটি উদাহরণ – ১) অ্যামিবা কোশ বিভাজনের সাহায্যে নতুন অপত্য সৃষ্টি করে । ২) ব্যাক্টেরিয়াও কোশ বিভাজনের মাধ্যমে নতুন অপত্য সৃষ্টি করে ।

নিষেক কাকে বলে – স্ত্রী ও পুরুষ গ্যামেটের মিলনের ফলে জাইগোট বা উস্পের সৃষ্টির মাধ্যমে সংঘটিত যৌন জনন পদ্ধতিকে নিষেক বলে ।

Read More : ইস্ট্রোজেন হরমোন এর উৎস ও কাজ

নিষেক দুই প্রকার – ১) বহিঃনিষেক ২) আন্তঃনিষেক

বহিঃনিষেক – যে নিষেক ক্রিয়া প্রাণীদেহের বাইরে সংঘটিত হয় তাকে বহিঃনিষেক বলে । বিভিন্ন ধরণের মাছ বা ব্যাঙের মধ্যে এই নিষেক সীমাবদ্ধ ।

আন্তঃনিষেক – যে নিষেক ক্রিয়া স্ত্রী দেহের জননাঙ্গে সংগঠিত হয় তাকে আন্তঃনিষেক বলে ।

দ্বিনিষেক কাকে বলে – যে প্রক্রিয়ায় গুপ্তবীজী উদ্ভিদের দুটি শুক্রাণুর একটি ডিম্বাণু কে এবং অপরটি ডেফিনেটিভ নিউক্লিয়াস কে নিষিক্ত করে তাকে দ্বিনিষেক বলে ।

জাইগোস্পোর কী – নিম্নশ্রেণীর জীবের দুটি গ্যামেটের সংযুক্তি পদ্ধতিতে মিলনের ফলে যে ডিপ্লোয়েড কোশের সৃষ্টি হয় তাকে জাইগোস্পোর বলে

অপুংজনি কি – যে পদ্ধতিতে অনিষিক্ত ডিম্বাণু থেকে হ্যাপ্লয়েড অপত্যজীবের প্রথম কোশ সৃষ্টি হয় এবং ধীরে ধীরে তা নতুন উদ্ভিদ বা প্রাণীতে পরিণত হয় তাকে অপুংজনি বলে । স্পাইরোগাইরা, মিউকর প্রভৃতি উদ্ভিদের এবং মৌমাছি, বোলতা প্রভৃতি প্রাণীর ক্ষেত্রে অপুংজনি দেখা যায় ।

অপুংজনি কত প্রকার এর – অপুংজনি দু প্রকার এর – ১) প্রাকৃতিক অপুংজনি এবং ২) কৃতিম অপুংজনি ।

পার্থেনোকার্পি কি – হরমোনের প্রভাবে নিষেক ছাড়াই বীজবিহীন ফল সৃষ্টিকে পার্থেনোকার্পি বলে ।আঙুর, কলা, প্রভৃতি উদ্ভিদে এভাবে বীজবিহীন ফল তৈরি হয় ।

অভিপেরাস কাকে বলে – অণ্ড -প্রসবকারী যেসব মেরুদণ্ডী প্রাণীর ভ্রূণ নিষিক্ত ডিমের কুসুম থেকে পুষ্টি গ্রহণ করে পরিস্ফুট হয় তাদের অণ্ডজ প্রাণী বা অভিপেরাস বলে ।

Read More : ডারউইনের বিবর্তন মতবাদ

সম্পূর্ণ বিনামূল্যে পড়াশুনা করার জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন

Leave a Comment