নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে । হিলিয়ামের নিস্ক্রিয়তার কারণ কি

আজকে আমরা নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে এবং নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন হয় তা নিয়ে আলোচনা করছি ।

নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে

পর্যায় সারণির ’18’ গ্রুপের মৌলসমূহকে নিষ্ক্রিয় গ্যাস বলা হয় । অথবা পর্যায় সারণির যেসব মৌলের পরমাণু সমূহ ইলেকট্রন আদান, প্রদান বা শেয়ারের মাধ্যমে বন্ধন গঠন করে না তাদেরকে নিষ্ক্রিয় গ্যাস বলা হয়। নিষ্ক্রিয় গ্যাস গুলি হল – হিলিয়াম (He), নিয়ন (Ne), আর্গন (Ar), ক্রিপ্টন(Kr), জেনন (Xe), রেডন (Rn).

এই গ্রুপের হিলিয়াম, নিয়ন, আর্গন ও ক্রিপটনের ইলেকট্রন বিন্যাস গুলি লক্ষ্য কর –

He (2) : 1s²

Ne (10) : 1s² 2s² 2p⁶

Ar (18) : 1s² 2s² 2p⁶ 3s² 3p⁶

Kr (36) : 1s² 2s² 2p⁶ 3s² 3p⁶ 3d¹º 4s² 4p⁶

Xe (54) : [Kr] 4d¹⁰ 5s² 5p⁶

Rn (86) : Xe 4f14 5d10 6s2 6p6

Read More : নিউক্লিয়ন সংখ্যা কি ।পারমাণবিক সংখ্যা কাকে বলে

নিষ্ক্রিয় গ্যাস গুলি নিষ্ক্রিয় কেন

উপরের ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যায়, একমাত্র হিলিয়াম ছাড়া অন্য সকল নিষ্ক্রিয় মৌলের যোজ্যতা স্তরে 8 টি ইলেকট্রন রয়েছে । He এর পারমাণবিক সংখ্যা 2 | প্রথম প্রধান শক্তিস্তরে একটি মাত্র উপস্তর (s) থাকায় এর যোজ্যতা স্তর 2 ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকে, যা He এর জন্য স্থায়ী বিন্যাস । He এর যোজ্যতা স্তরে 2 এবং অন্যান্য নিষ্ক্রিয় গ্যাসের যোজ্যতা স্তরে 8 টি ইলেকট্রন স্থিতিশীল অবস্থা প্রদান করে । এরুপ ইলেকট্রন বিন্যাস পরিবর্তনে অনাগ্রহী হওয়ার কারণেই মৌলসমূহ রাসায়ানিক ভাবে নিষ্ক্রিয় ।

অন্যদিকে অন্যান্য মৌলসমূহের সর্ববহিঃস্থ স্তরে ইলেকট্রন বিন্যাস না থাকায় এসব মৌল বিভিন্নভাবে এ ধরণের অধিকতর স্থায়ী ইলেকট্রন বিন্যাস গঠনে আগ্রহী ।

অষ্টক ও দুই এর নিয়ম

হাইড্রোজেনের যোজ্যতা স্তরে একটি মাত্র ইলেকট্রন রয়েছে । H পরমাণু, যৌগের অণু গঠনের সময় এটি এর নিকটতম নিষ্ক্রিয় গ্যাস হিলিয়ামের ইলেকট্রন বিন্যাস লাভ করতে চাইবে । এইজন্য যৌগ গঠনের সময় হাইড্রোজেন পরমাণু একটি ইলেকট্রন গ্রহণ করে বা হাইড্রোজেনের ইলেকট্রনটি অন্য একটি ইলেকট্রন এর সাথে শেয়ার করে ।

বিভিন্ন মৌলের পরমাণুসহ নিজেদের মধ্যে ইলেকট্রন আদান-প্রদান এবং শেয়ারের মাধ্যমে পরমাণুসমূহের শেষ শক্তিস্তরে 2 টি অথবা বেশির ভাগ ক্ষেত্রে আটটি ইলেকট্রনের বিন্যাস লাভ করে ।

Read More : সমযোজী ও তড়িৎযোজী বন্ধন এর পার্থক্য

এভাবে, He এর বিন্যাস লাভ করা দুই এর ( duplet or duet ) নিয়ম এবং যোজ্যতা স্তরে 8 টি ইলেকট্রন বিন্যাস লাভ করাকে অষ্টক নিয়ম বলে

হিলিয়ামের নিস্ক্রিয়তার কারণ কি ?

হিলিয়াম একটি নিষ্ক্রিয় গ্যাস। কারণ, হিলিয়ামের ইলেকট্রন বিন্যাসে 1s অরবিটাল ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকে। প্রথম পর্যায়ের ক্ষেত্রে অন্য কোন অরবিটাল না থাকায় এবং s – অরবিটাল ইলেকট্রন দ্বারা পূর্ণ থাকায় হিলিয়াম মৌলটি অন্য কোন মৌল এমনকি আরেকটি হিলিয়াম এর সাথে যুক্ত হতে পারে না। ইলেকট্রন দান বা গ্রহণ এবং শেয়ারের মাধ্যমে যৌগ গঠন করতে পারে না বলে হিলিয়াম একটি নিষ্ক্রিয় গ্যাস।

সবচেয়ে হালকা নিষ্ক্রিয় গ্যাস কোনটি

সবচেয়ে হালকা নিষ্ক্রিয় গ্যাস হল হিলিয়াম ।

Read More : রৈখিক গতি কাকে বলে। চলন গতি কাকে বলে

কীভাভে Li, He এর ইলেকট্রন বিন্যাস এবং Na, Ne এর ইলেকট্রন বিন্যাস লাভ করে ব্যাখ্যা কর

এর উত্তর টি জানতে অথবা সম্পূর্ণ বিনামূল্যে পড়াশুনা করার জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন

সর্বপ্রথম আবিষ্কৃত নিষ্ক্রিয় গ্যাস কোনটি ?

সর্বপ্রথম আবিষ্কৃত নিষ্ক্রিয় গ্যাস হল আর্গন ।

Leave a Comment