পৃথিবীর সবচেয়ে বড় সংবিধান কোন দেশের ?

পৃথিবীর সবচেয়ে বড় সংবিধান

পৃথিবীর সমস্ত দেশ এর ই যেমন নিজ নিজ সংবিধান রয়েছে ঠিক তেমন ই আমাদের ভারতবর্ষের ও সংবিধান রয়েছে । যেকোনো দেশকে পরিকল্পিত ভাবে চালানোর জন্য এই সংবিধান খুব এই জরুরী । এই সংবিধান প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাষ্ট্রপতি এমনকি দেশের সমস্ত নাগরিক কেই এর নিয়ম মেনে চলতে হয় । আপনাদের জানিয়ে রাখি পৃথিবীর সবথেকে বড় সংবিধান আমাদের ভারতবর্ষের ১৯৪৯ সালের ২৬ শে নভেম্বর ভারতের সনবিধান টি তৈরি হয় ।

যখন দেশ স্বাধীনতা পায় ঠিক সেই সময় একটি আইনি বই এর প্রয়োজন হচ্ছিল যাতে দেশের সমস্ত লোক শান্তিপূর্ণ ভাবে একত্রতিত হয় এবং কোনও ভেদভাব ছারাই সবাই কে সমান ভাগ দেওয়া যায় ।

ভারতের_সংবিধান

আমাদের ভারতবর্ষের সংবিধান এর আসল কপিটি প্রেম বিহারি নারায়ণ রায়জাদা নিজের হাতেই লিখেছিলেন এবং এই সম্পূর্ণ কপিটি লিখতে তার ৬ মাস সময় লেগেছিল । দু বছর ১১ মাস এবং ১৮ দিন এর লম্বা প্রচেষ্টা এর পর ১৯৪৯ সালের ২৬ শে নভেম্বর ভারতের সংবিধান টি তৈরি হয় এবং ১৯৫০ সালের ২৬ শে নভেম্বর এর উদ্বোধন করা হয় ।

বিশ্বের সবচেয়ে বড় লিখিত সংবিধান

বিশ্বের সবচেয়ে বড় সংবিধান হল ভারতবর্ষের সংবিধান । ভারতের সংবিধান সভায় কয়েকজন মুখ্য সদস্য হল – ডঃ ভীমরাও আম্বেদকর , জওহরলাল নেহুরু , ডঃ রাজেন্দ্র প্রসাদ, সর্দার বল্লভ ভাই প্যাটেল , মৌলানা আবুল কালাম আজাদ । ডঃ ভীমরাও আম্বেদকর কেই ভারতীয় সংবিধান এর জনক বলা হয় । প্রেম বিহারী রায়জাদা নিজের হাতে আমাদের সংবিধান লিখেছিলেন । আচার্য নন্দলাল বসু সংবিধানের প্রত্যেক টি পাতা কে চিত্রের মাধ্যমে সাজিয়েছিলেন এবং রাম মনহর সিনহা প্রস্তাবনার প্রত্যেক টি পাতাকে সাজানোর কাজ করেছিলেন । এই বৃহৎ সংবিধান হিন্দি ও ইংরাজি দুটি ভাষাতেই লেখা হয়েছিল । এর মূল কপিটি ভারতের সংসদের লাইব্রেরি তে হিলিয়াম যুক্ত বাস্কে রাখা হয়েছে ।

ভারতের সংবিধানে কত শব্দের দ্বারা নির্মিত ?

আমেরিকার সংবিধানে প্রায় ৪৫০০ শব্দ আছে কিন্তু ভারতের সংবিধান মোট ১ লক্ষ ১৭ হাজার ৩৬৯ টি শব্দের দ্বারা নির্মিত । সংবিধানে মোট ৪৪৪ টি ধারা এবং ১২ টি অধ্যায় রয়েছে ।

ভারতীয় সংবিধানের প্রধান রুপকার কে ?

ভারতের সংবিধানের প্রধান রুপকার ডঃ ভীমরাও আম্বেদকর ।

আরও পড়ুন –

Leave a Comment