রৈখিক গতি কাকে বলে। চলন গতি কাকে বলে

আজকে আমরা রৈখিক গতি কাকে বলে এবং চলন গতি কাকে বলে তা নিয়ে আলোচনা করছি ।

রৈখিক গতি কাকে বলে ?

কোনো বস্তু যদি একটি সরল রেখা বরাবর হয় অর্থাৎ কোনো বস্তুর গতি যদি একটি সরল রেখার উপর সীমাবদ্ধ হয়, তাহলে তার গতিকে রৈখিক গতি বলে

সরল রৈখিক গতি কাকে বলে ?

কোন বস্তু চলার পথে দিক পরিবর্তন করতেও পারে আবার নাও করতে পারে। বস্তু চলার পথে দিক পরিবর্তন না করলে সেই গতিকে বলে সরল রৈখিক গতি। যেমন- নির্দিষ্ট মাধ্যমে আলোর গতি।

চলন গতি কাকে বলে ?

কোনো বস্তুর গতি যদি এমনভাবে চলতে থাকে যাতে করে বস্তুর সকল কণা একই সময়ে একই দিকে সমান দূরত্ব অতিক্রম করে তাহলে ঐ গতিকে চলন গতি বলে।

চলন গতির উদাহরণ – কোন বইকে ঘুরতে না দিয়ে ঠেলে অন্য প্রান্তে নিয়ে গেলে এটি চলন গতির উদাহরণ হবে কারণ বইয়ের সকল কণা একই দিকে একই সময়ে একই দূরত্ব অতিক্রম করছে।

ঘূর্ণন গতি কাকে বলে ?

নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে কোন বিন্দুকে কেন্দ্র করে গতিশীল বস্তুর গতিকে ঘূর্ণন গতি বলে। যেমন বৈদ্যুতিক পাখার গতি, ঘড়ির কাঁটার গতি ইত্যাদি ।


ঘূর্ণন গতি হল একটি নির্দিষ্ট বিন্দু থেকে সর্বদা সমদূরত্ব বজায় রেখে চলমান বস্তুর গতি ।

মিশ্র গতি কাকে বলে ?

কোনাে বস্তুর যদি চলন ও ঘূর্ণন এই দু-ধরনের গতি একইসঙ্গে ঘটে থাকে তবে তার গতিকে মিশ্র গতি বলে । যেমন – একটি গাড়ির চলন ও ঘূর্ণনের মিশ্রন ।

Read More : যোজ্যতা ইলেকট্রন কাকে বলে। হিলিয়ামের ইলেকট্রন বিন্যাস

দোলন গতি কাকে বলে ?

কোনো গতিশীল বস্তু গতির অর্ধেক সময় এক দিকে এবং বাকী অর্ধেক সময় বিপরীত দিকে যায় এবং নির্দিষ্ট সময় পর পর তার গতি পথের কোনো বিন্দুকে একই দিক দিয়ে অতিক্রম করলে যে গতি হয় তাকে দোলন গতি বলে।

উদাহরণ – একটি সুতোর এক প্রান্তের সাথে একটি ছোট পাথরের টুকরো বেঁধে সুতোর অন্যপ্রান্তে একটি টেবিলে ঝুলিয়ে দিন । এবার পাথরটিকে সামান্য টেনে ছেড়ে দিন, পাঁথরটি দুলতে থাকবে এবং নিদিষ্ট সময় অন্তর পাথরটির দুলতে থাকবে এবং গতির পরিবর্তন হবে ।

স্পন্দন গতি কাকে বলে ?

পর্যাবৃত্ত গতি সম্পন্ন কোন বস্তুকণা যদি এর পর্যায়কালের অর্ধেক সময় একটি নির্দিষ্ট দিকে এবং বাকি অর্ধেক সময় পূর্বগতির বিপরীত দিকে চলে তবে তার সে গতিকে স্পন্দন গতি বলে ।

read more : পরমাণুর ধারণা ও পরমাণুর গঠন সমস্ত প্রশ্ন উত্তর

সরল দোলকের গতি, কম্পনশীল সুর শলাকা, গীটারের তারের গতি ইত্যাদি

গতি কাকে বলে ?

যখন গতিশীল গতির প্রভাবে কোনো বস্তুর অবস্থান এর পরিবর্তন ঘটে তখন তাকে গতি বলে ।

গতি কয় প্রকার ও কি কি ?

গতি দুই প্রকার ১) চলন গতি বা ঘূর্ণন গতি এবং ২) রৈখিক গতি ।

Leave a Comment