RH ফ্যাক্টর কি । RH ফ্যাক্টর এর গুরুত্ব

RH ফ্যাক্টর কি ?

RH ফ্যাক্টর এর সম্পূর্ণ নাম হল রেসাস ফ্যাক্টর । এটি প্রকৃতিপক্ষে এক বিশেষ প্রকার অ্যান্টিজেন । 1940 খ্রিস্টাব্দে কার্ল ল্যান্ডস্টেইনার এবং উইনার এশিয় রেসাস প্রজাতির বানরের রক্ত থেকে এটি আবিষ্কার করেন । রেসাস বানরের নাম অনুসারে এটিকে রেসাস ফ্যাক্টর বলা হয় । আমাদের দেশের প্রায় 95% মানুষের রক্তে এই ফ্যাক্টরটি উপস্থিতি লক্ষ্য করা যায় ।

যাদের রক্তে এই RH ফ্যাক্টর থাকে তারা RH ধনাত্মক বা Rh+ এবং যাদের থাকে না তারা RH ঋণাত্মক অর্থাৎ Rh-

RH ফ্যাক্টর এর গুরুত্ব

RH ফ্যাক্টর মানব দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে –

১) আরএইচ নেগেটিভ রক্তগ্রুপ বিশিষ্ট কোন রোগীর দেহে আরএইচ পজেটিভ গ্রুপের রক্তের সঞ্চারণ ঘটালে দ্বিতীয় সপ্তাহের মধ্যেই রোগীর দেহের প্লাজমায় আরএইচ নেগেটিভ এন্টিবডি সৃষ্টি হয় ।


ঐ রোগী যদি পরবর্তীতে কখনও আরএইচ পজেটিভ গ্রুপের রক্ত গ্রহণ করে তাহলে আরএইচ নেগেটিভ এন্টিবডির প্রভাবে গৃহীত রক্তের লোহিত কণিকাগুলো নষ্ট হয়ে যাবে । এতে বিভিন্ন অসুবিধাসহ রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে ।অবশ্য গ্রহীতা যদি পরবর্তীতে আরএইচ পজেটিভ গ্রুপের রক্ত গ্রহণ না করে তবে রক্ত স্বাভাবিক অবস্থায় ফিরে আসে ।

২) আরএইচ নেগেটিভ রক্তগ্রুপ বিশিষ্ট মহিলার সাথে আরএইচ পজেটিভ রক্তগ্রুপের কোন পুরুষের বিয়ে হলে তাদের সন্তান জন্মের ক্ষেত্রে আরএইচ ফ্যাক্টর অত্যন্ত গুরুত্ব বহন করে ।জেনেটিকভাবে আরএইচ পজেটিভ অবস্থা আরএইচ নেগেটিভ অবস্থার উপর প্রকট হওয়ায় এই দম্পত্তির প্রথম সন্তান আরএইচ পজেটিভ হবে । এই শিশু মাতৃগর্ভে থাকাকালীন সময়ে মায়ের রক্তে আরএইচ নেগেটিভ এন্টিবডি সৃষ্টি হবে ।প্রথমবার গর্ভধারণকালে আরএইচ নেগেটিভ এন্টিবডি যথেষ্ট পরিমাণে উৎপাদিত না হওয়ায় শিশুর কোন ক্ষতি হয় না এবং এই শিশু জীবিত থাকে ।

কিন্তু দ্বিতীয় বা পরবর্তী সময়ে আরএইচ পজেটিভ সন্তান ধারণকালে পূর্বে উৎপাদিত মায়ের রক্তের আরএইচ নেগেটিভ এন্টিবডি অমরার মাধ্যমে ভ্রুণে প্রবেশ করে এবং ভ্রুণের লোহিত কণিকাগুলো ধ্বংস করতে থাকে । এতে ভ্রুণ বিনষ্ট হয়, গর্ভপাত ঘটে বা সদ্যজাত শিশুর মৃত্যু পর্যন্ত ঘটে।এ অবস্থায় শিশু জীবিত থাকলেও তার দেহে প্রচন্ড রক্তাল্পতা এবং জন্মের পর জন্ডিস রোগ দেখা দেয় ।তাই বিয়ের আগে হবু বর কণের রক্ত পরীক্ষা করে নেয়া উচিত এবং উভয়েরই একই আরএইচ ফ্যাক্টরভুক্ত হওয়া উচিত অর্থাৎ উভয়েরই আরএইচ পজেটিভ নয়তো উভয়েরই আরএইচ নেগেটিভ দম্পতি হওয়া উচিত ।

RH ফ্যাক্টর এর সম্পূর্ণ নাম – Rhesus macaque

কত শতাংশ মানুষের রক্তে rh ফ্যাক্টর অনুপস্থিত ?

মাত্র ৫ % মানুষের দেহে Rh ফ্যাক্টর অনুপস্থিত

রক্তের গ্রুপ কয়টি ?

প্রধানত রক্তের গ্রুপ ৪ টি । ১) A ২) B ৩) AB ৪) O

আমাদের রক্তের গ্রুপটি আমাদের পিতা-মাতার কাছ থেকে প্রাপ্ত জিনগুলির দ্বারা নির্ধারিত হয়। প্রতিটি গ্রুপ হয় আরএইচডি পজিটিভ বা আরএইচডি নেতিবাচক হতে পারে যার অর্থ মোট ৮ টি রক্তের গ্রুপ রয়েছে ।

আরও পড়ুন – কোষ ও কোষ বিভাজন থেকে -প্রশ্ন ও উত্তর

সম্পূর্ণ বিনামূল্যে পড়াশুনা করার জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন

Leave a Comment